বগুড়াঃ

প্রশিক্ষণ ক্যাম্পে শৃঙ্খলাভঙ্গের সুনির্দিষ্ট ৫টি অভিযোগের ভিত্তিতে বগুড়ার শিবগঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) কুদরত-ই খুদা শুভকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

শুভর বিরুদ্ধে একাধিক ব্যবসায়ীকে মারধর, বাড়িতে পুলিশ পাঠিয়ে হয়রানি ছাড়াও ৩৪তম বিসিএস ক্যাডারদের বিভিন্ন ব্যাচের ছয় মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণে গিয়ে আনসার সদস্যদের মাদক দিয়ে ফাঁসানোর হুমকির অভিযোগ রয়েছে।

পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়ার মহাপরিচালক আমিনুল ইসলাম প্রশিক্ষণ থেকে ঈদুল আযহার আগে শুভকে এক বছরের জন্য বহিষ্কারের তথ্য নিশ্চিত করেছেন।

তবে কুদরত-ই খুদা শুভ দাবি করেন, তার বাবা অসুস্থ। তাকে দেখভালের জন্য অব্যাহতি নিয়েছেন। কেউ তাকে বহিষ্কার করেনি।

বগুড়া আরডিএ সূত্রে জানা গেছে, মার্চে বগুড়া আরডিএ-তে ছয় মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ শুরু হয়। আগামী ২৭ সেপ্টেম্বর এর সমাপনী হওয়ার কথা। এই প্রশিক্ষণে বগুড়া শিবগঞ্জ সার্কেলের এএসসি (৩৪তম বিসিএস) কুদরত-ই খুদা শুভ অংশ নেন।

প্রশিক্ষণ চলাকালে তার বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের একাধিক অভিযোগ ওঠে। এমনই এক ঘটনায় প্রশিক্ষণে দেরিতে আসার বিষয়ে জানতে চাইলে শুভ এক আনসার সদস্যকে গালিগালাজ করেন। এক পর্যায়ে তাকে মাদক দিয়ে পুলিশে ধরিয়ে দেয়ার হুমকি দেন। পরে তাকে বদলি করানো ছাড়াও বাড়িতে পুলিশ পাঠিয়ে হয়রানি করেন বলে অভিযোগ রয়েছে।

কুদরত-ই খুদা শুভর বিরুদ্ধে এটিসহ শৃঙ্খলাভঙ্গের ৫টি লিখিত অভিযোগ এলে তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। ওই শৃঙ্খলা কমিটির সুপারিশের ভিত্তিতেই তাকে ১ বছরের জন্য প্রশিক্ষণ থেকে বহিষ্কার করে কর্তৃপক্ষ।

পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়ার মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আমিনুল ইসলাম বলেন, ‘বুনিয়াদি প্রশিক্ষণে অংশ নেয়া এএসপি শুভর বিরুদ্ধে ৫টি সুনির্দিষ্ট শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আসে। তিন সদস্যের শৃঙ্খলা কমিটির সুপারিশের ভিত্তিতে তার অপরাধ গুরুতর হলেও বিভাগীয় শাস্তি না দিয়ে অন্যদের সতর্ক করতেই লঘু শাস্তি দেয়া হয়েছে।’

তবে শুভ বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষক কেন্দ্রে তার শাস্তির বিরুদ্ধে আপিল করতে পারবেন বলে জানান তিনি।

শুভর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে আমিনুল ইসলাম বলেন, ‘শুভ বগুড়া পুলিশ লাইন্সে এক ব্যবসায়ীকে পিটিয়েছেন। বিনা অপরাধে আহম্মেদ সাব্বির নামে এক সরবরাহকারীকে পুলিশ লাইন্সের অফিসার্স মেসে ডেকে নিয়ে নির্দয়ভাবে মারধর করেছেন। এর বাইরে তার বিরুদ্ধে জেলা প্রশাসকের গাড়ির চালককেও মারপিটের অভিযোগ রয়েছে।’

বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা জানান, ব্যবসায়ী আহম্মেদ সাব্বিরকে মারধরের ঘটনায় এএসপি শুভর বিরুদ্ধে তদন্ত কমিটি যে সুপারিশ করেছে, তা আমরা পুলিশ হেডকোয়ার্টারে পাঠিয়েছি। এখন পর্যন্ত কোনো শাস্তিমূলক ব্যবস্থার নির্দেশনা আসেনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here