ফাইল ফটো

ঢাকাঃ

চলতি মৌসুমে বৃষ্টিপাত কম। বৃষ্টি হলেও অন্যান্য অঞ্চলের তুলনায় ঢাকায় একটু কমই হয়। তবে গত ২৪ ঘণ্টায় পুরো দেশের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ঢাকায়, ৫৩ মিলিমিটার। এই পরিমাণ বৃষ্টি এ মৌসুমে ঢাকায় প্রথম। সেই সঙ্গে ঢাকাসহ চার বিভাগের কিছু কিছু জায়গায় এবং দুই বিভাগের দু-এক জায়গায় আজ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টিও হতে পারে।

বিপরীতে চার অঞ্চল এবং তিন বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে আজ দিনের তাপমাত্রাও সামান্য বাড়তে পারে।

রোববার (১৬ মে) সকালে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

রাঙ্গামাটি, চাঁদপুর, মাইজদীকোর্ট এবং সৈয়দপুর অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। এতে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এই ২৪ ঘণ্টা পরবর্তী তিন দিনে তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। গত ২৪ ঘণ্টায় দেশের ২২টি অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। এছাড়া গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here