আমেরিকায় ২১ আগস্ট পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে। উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বসবাসরত মুসলিম সম্প্রদায়ের লোকজন ইতিমধ্যে বিভিন্ন খামারে গিয়ে কোরবানির জন্য পশু কেনা শুরু করেছে।
এদিকে, প্রবাসীদের ব্যবস্থাপনায় থাকা মসজিদগুলো ঈদের নামাজের সময়সূচি ঘোষণা করেছে। মেঘ-বৃষ্টি না হলে অধিকাংশ মসজিদেরই ঈদের জামাত হবে খোলা মাঠে। নারীদের জামাতে ঈদের নামাজ পড়ার ব্যবস্থা থাকবে বলেও জানানো হয়েছে।
জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা। সে হিসাব অনুযায়ী, আমেরিকায় ২১ আগস্ট কোরবানি হবে।
নিউইয়র্কে এখন গ্রীষ্মের আমেজ। চলছে রোদ-বৃষ্টির খেলা। শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মের ছুটি থাকায় পরিবার নিয়ে ঈদ উদ্‌যাপনের ব্যাপক প্রস্তুতি চলছে প্রবাসীদের ঘরে ঘরে। কেউ দেশে কোরবানির জন্য অর্থ পাঠিয়েছেন। কেউ এখানে কোরবানির আয়োজন করেছেন।

কখন, কোথায় ঈদের জামাত

জ্যামাইকা মুসলিম সেন্টারে বরাবরের মতো সবচেয়ে বড় ঈদের জামাতের প্রস্তুতি

নেওয়া হয়েছে। আবহাওয়া ভালো থাকলে জ্যামাইকা মুসলিম সেন্টারে ঈদের একটি জামাতই অনুষ্ঠিত হবে পাশের থমাস হাই স্কুল মাঠে। জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। আবহাওয়া খারাপ থাকলে মসজিদের ভেতরেই তিনিটি জামাত হবে সকাল ৮টা, ৯টা ও ১০টায়।
নিউইয়র্ক ঈদগাহের ব্যবস্থাপনায় জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় ৫টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এর পর এক ঘণ্টা পর পর ঈদের জামাত হবে। শেষ জামাত হবে বেলা ১১টায়।
এস্টোরিয়া আল আমীন মসজিদের উদ্যোগে ঈদের একটি জামাত হবে সকাল সাড়ে ৮ টায় মসজিদ-সংলগ্ন ৩৬ অ্যাভিনিউ ও ৩৬ স্ট্রিটে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদের ভেতরেই ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টা, ৯টা ও ১০টায়। শেষ জামাতে নারী মুসল্লিদের ঈদের জামাতে যোগ দেওয়ার ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে।
ম্যানহাটনের মদিনা মসজিদে ঈদের জামাত হবে পাশের ওপেন রোড পার্কে সকাল সাড়ে আটটায়।
ব্রঙ্কসের পার্কচেস্টার জামে মসজিদে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ও ৯টায়। দ্বিতীয় জামাতে নারী মুসল্লিদের নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে মসজিদের তৃতীয় তলায়।
জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে আটটায় ৭৩ স্ট্রিট এবং ৪১ ও রুজভেল্ট অ্যাভিনিউয়ের মাঝখানে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদের ভেতরেই একাধিক জামাত হবে বলে জানানো হয়েছে।
জ্যামাইকা দারুস সালাম মসজিদের উদ্যোগে ঈদের চারটি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভেতরেই। সকাল সাড়ে সাতটা থেকে শুরু করে এক ঘণ্টা পর পর জামাত হবে। প্রথম জামাত ছাড়া সব কটিতেই নারী মুসল্লিদের জন্য নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।
এস্টোরিয়া ইসলামিক সেন্টার অ্যান্ড মসজিদের উদ্যোগে সকাল ৮ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে ৩১ স্ট্রিট এবং ডিটমার্টস ও ২১ অ্যাভিনিউয়ের মধ্যে।
ওজন পার্কের আল আমান মসজিদের উদ্যোগে সকালে সংলগ্ন পার্কিং লটে ঈদের জামাত হবে সকাল ৮টায়। ফুলতলী জামে মসজিদের ঈদের জামাত হবে ৮৪ স্ট্রিট ও ১০১ অ্যাভিনিউয়ে পিএস-৬৪ স্কুলের পার্কে সকাল ৮টায়। আল ফোরকান জামে মসজিদের ঈদের জামাত হবে ৭৭ স্ট্রিট ও গ্রিন মোড়-সংলগ্ন মাঠে সকাল সাড়ে আটটায়।
ব্রুকলিন, সানিসাইডসহ বিভিন্ন এলাকায় বাংলাদেশি মসজিদগুলোতে ব্যাপকভাবে ঈদের জামাতের প্রস্তুতি নিয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here