আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার ও উপকারিতা জানাতে ইভিএম মেলা করার পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। দুই দিনব্যাপী এই মেলা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

ইসির একটি সূত্র জানায়, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এই মেলা অনুষ্ঠিত হবে। সেখানে ইভিএম ব্যবহারের উপকারিতা ও ব্যবহার পদ্ধতি উপস্থাপন করা হবে। আমন্ত্রণ জানানো হবে বিশিষ্ট ব্যক্তিদের। এছাড়াও থাকবেন আইটি বিশেষজ্ঞরা।

এ বিষয়ে জাতীয় পরিচয়পত্র অনুবিভাগের পরিচালক (যুগ্ম সচিব) আবদুল বাতেন জাগো নিউজকে বলেন, ‘ইভিএম মেলা সফল করার জন্য বেশ কয়েকটি কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে। কমিটির প্রতিবেদনের আলোকে মেলা অনুষ্ঠিত হবে। তবে এখনও এই মেলার তারিখ নির্ধারণ করা হয়নি। আগস্ট মাস শোকের মাস। এছাড়া কয়দিন পরই ঈদ। এজন্য জুলাই মাসের প্রথম সপ্তাহে এটি অনুষ্ঠিত হতে পারে।’

ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনে ব্যাপকভাবে ইভিএম ব্যবহারের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দেয়া হচ্ছে ট্রেনিং। বর্তমানে ইসির সংগ্রহে ৩৮০ সেট ইভিএম রয়েছে। এখন পর্যন্ত তারা ২ হাজার ৫৩৫টি ইভিএম কিনেছে।

২৮ জুলাই শেষ হওয়া রাজশাহী, সিলেট ও বরিশালের সিটির ১৫টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হয়। এর মধ্যে রাজশাহী ও সিলেটের দুটি কেন্দ্রে ও বরিশালের ১১টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হয়েছিল।

তবে দেশের বৃহত্তর দল বিএনপি সবসময়ই ইভিএম ব্যবহারের বিপক্ষে মতামত দিয়ে আসছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here