নিজস্ব প্রতিবেদক:

ঝিনাইদহের কালীগঞ্জে আধুনিক প্রযুক্তিতে আখের সাথে সাথী ফসল চাষাবাদ র্শীষক মাঠ দিবস পালিত হয়েছে। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এর আয়োজনে রোববার দুপুরে কালীগঞ্জ উপজেলার বেথুলী মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ মাঠ দিবস পালিত হয়।

বিএসআরআই এর মহাপরিচালক ড. মো: ওমার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের উপসচিব সুষমা সুলতানা। এ সময় আরো উপস্থিত ছিলেন মোবারকগঞ্জ সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. রাকিবুর রহমান খান, বিএসআরআই এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আতাউর রহমান, মোবারকগঞ্জ সুগার মিলের মহাব্যবস্থাপনা পরিচালক(কৃষি) গৌতম কুমার মন্ডলসহ স্থানীয় আখচাষীরা।

কৃষক হাসান আলী বলেন, তিনি ৪ বিঘা জমিতে আখের সাথে পেয়াজ, রসূন, আলু চাষ করেছিলাম। সে গুলো বিক্রি করে ভালো লাভ করেছি। আবার আমার আখও ভালো হয়েছে কোন সমস্যা হয়নি। তাই যারা আখ লাগাবেন তার সাথে সাথে বিভিন্ন ফসল চাষাবাদ করতে পারেন। এতে আখের মুল্যটি বোনাস হিসেবে পাচ্ছেন।

কৃষি মন্ত্রণালয়ের উপসচিব সুষমা সুলতানা বলেন, আখ চাষ বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। আখ চাষের পাশাপাশি বিভিন্ন ফসল উৎপাদন করা সম্ভব। তাতে করে কৃষিকরা অধিক লাভবান হবেন। আখের সাথে যদি কেউ অন্য কোন ফসল চাষাবাদ করে তাহলে আখ চাষ তার জন্য বোনাস। তাই কৃষিতে বিপ্লব ঘটানোর জন্য ত্রিমূখী চাষাবাদ করার জন্য সবাইকে আহবান জানান।

তিনি আরো বলেন, আখ চাষ দিন দিন কমে যাচ্ছে। আখের উৎপাদন বাড়াতে নতুন প্রযুক্তি আখের সাথে সাথী ফসল চাষ প্রকল্পটি কৃষকের মাঝে ছড়িয়ে দিতে কৃষি মন্ত্রণালয় কাজ করছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here