ঢাকাঃ

চলতি মাসে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর। তারা বলছে, বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এবং এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

অক্টোবর মাসের পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আগারগাঁওয়ের ঝড় সতর্কীকরণ কেন্দ্রে বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা শেষে এ পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়, অক্টোবর মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি বৃষ্টি হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। অক্টোবরের তৃতীয় সপ্তাহের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ বাংলাদেশ থেকে বিদায় নেবে। এ মাসে দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ বিরাজ থাকতে পারে বলেও আভাস দেয়া হয়েছে।

গেল সেপ্টেম্বর মাসের আবহাওয়া পরিস্থিতি বিষয়ে আবহাওয়া অধিদফতর জানায়, এ মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৩৩ দশমিক ১ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে রাজশাহী বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। আর ঢাকা ও খুলনা বিভাগে স্বাভাবিকের চেয়ে কম এবং অন্যান্য বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

ঢাকায় ১৯ দশমিক ৪ শতাংশ এবং খুলনায় ২৯ দশমিক ৭ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। এ ছাড়া রংপুরে ১৩৩ শতাংশ, ময়মনসিংহে ৭১ দশমিক ৬ শতাংশ, সিলেটে ২৯ দশমিক ৬ শতাংশ এবং চট্টগ্রামে ২৪ দশমিক ৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে বলে জানায় আবহাওয়া অধিদফতর।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here