শেখ কামাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজটি ঝিনাইদহ জেলার প্রানকেন্দ্রে অবস্থিত । ঝিনাইদহ শহর থেকে মাত্র ৭ কিলোমিটার দূরে ঝিনাইদহ-মাগুরা মহাসড়কের পাশে এটির সুবিশাল সবুজ ক্যাম্পাস অবস্থিত । বাংলাদেশের যেকোনো যায়গা থেকে ঝিনাইদহ বাস টার্মিনাল আসার পর মাত্র ৬ কিলোমিটার পরই দৃষ্টি আকর্ষণ করবে ক্যাম্পাস । ক্যাম্পাসটির চারদিকে সবুজ গাছ গাছালিতে আচ্ছাদিত ।

তাছাড়া এর আবাসিক হলগুলোর পিছনে রয়েছে নয়াভিরাম প্রাকৃতিক উন্মুক্ত পরিবেশ এবং একটি বিশাল পুকুর । ঠিক পূর্ব পাশে রয়েছে একটি বিশাল খেলার মাঠ।

মোট ১২ টি সুবিশাল ভবন রয়েছে এখানে। সেগুলো হলো একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, অফিসার্স ডরমেটরি, স্টাফ কোয়ার্টার, অধ্যক্ষের বাস ভবন, ছেলেদের হল, মেয়েদের হল, পাওয়ার প্লান্ট, সুবিশাল ল্যাব ভবন ২ টি, অডিটোরিয়াম, লাইব্রেরী, মসজিদ।

এই কলেজ থেকে বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটি এর অধীনে টেক্সটাইল অনুষদ থেকে ৪ টি ডিপার্টমেন্টে পাঠদান করানো হয়।

 
ডিপার্টমেন্ট এর নাম শিক্ষার্থী সংখ্যা
১.ওয়েট প্রোসেস ইঞ্জিনিয়ারিং ৩০ জন
২. অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ৩০ জন
৩.ফেব্রিক ইঞ্জিনিয়ারিং ৩০ জন
৪. ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং ৩০ জন

ল্যাবরেটরির নাম সংক্ষিপ্ত বিবরন
১. পদার্থবিজ্ঞান ল্যাব পদার্থবিজ্ঞান ল্যাব টি একাডেমিক ভবনে অবস্থিত । প্রথম বর্ষের শিক্ষার্থীদের প্রয়োজনীয় প্রায় সকল সরঞ্জাম এবং দক্ষ ব্যবহারিক শিক্ষক দ্বারাপ্রতিটা ব্যবহারিক ক্লাস নেওয়া হয়ে থাকে ।
২.রসায়ন ল্যাব কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ব্যবহৃত সকল রাসায়নিক যৌগ এবং উপকরন এ সমৃদ্ধ এ ল্যাব । নিয়মিত ব্যবহারিক ক্লাসের মাধ্যমে ছাত্র-ছাত্রীদেররাসায়নিক প্রকৌশল বিষয়ে দক্ষ করে তোলা হয় ।
৩.কম্পিউটার ল্যাব সর্বমোট ৩০ টির অধিক চতুর্থ প্রজন্মের কম্পিউটার নিয়ে গঠিত কম্পিউটার ল্যাব । পুরো ক্যাম্পাস ওয়াইফাই এর আওতায় থাকা সত্তেও কম্পিউটারল্যাব এ উচ্চগতির বিশেষ ইন্টারনেট কানেকশনের ব্যবস্থা করা আছে ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here