সবুজদেশ ডেক্সঃ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ইউরোপীয় ইউনিয়নকে জানিয়েছেন, আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। আজ বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বৈঠক শেষে এই মন্তব্য করেন।

ইসি সচিব হেলালুদ্দীন বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়, এ ব্যাপারে তাঁরা (ইউউ) আমাদের কাছে আহ্বান জানিয়েছেন।

হেলালুদ্দীন বলেন, নির্বাচন কমিশন তাঁদের আশ্বস্ত করেছে যে আইনের মধ্যে থেকে নির্বাচন কমিশনের যতটুকু ক্ষমতা রয়েছে, সব ক্ষমতা প্রয়োগ করে তারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ একটি নির্বাচন জাতিকে উপহার দেবে।

ইসি সচিব বলেন, তাঁরা আমাদের কাছে পর্যবেক্ষক (অবজারভার) সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা তাঁদের বলেছি, আমাদের ১১৯টি স্থানীয় পর্যবেক্ষণ গ্রুপ রয়েছে। এ ছাড়া বাইরের দেশ থেকে যে পর্যবেক্ষকেরা আসতে চাইবেন, তাঁদের স্বাগত জানানো হবে। তাঁদের জন্য একটি নীতিমালা আছে। সে অনুযায়ী তাঁরা সবকিছু করতে পারবেন। তাঁদের আইডি কার্ড দেওয়া হবে।

হেলালুদ্দীন বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা আমাদের জনবল এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অংশগ্রহণ নিয়ে জানতে চেয়েছেন। তাঁদের বলেছি, সংবিধানের যে ক্ষমতা দেওয়া আছে, সে অনুযায়ী সব ভোটকেন্দ্রে নির্বাচনের সময় পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী ও জনবল উপস্থিত থাকবে। তাঁরা ইভিএম নিয়েও কমিশনের কাছে জানতে চেয়েছেন। সিইসি তাঁদের জানিয়েছেন, আইন পাস হলে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করা হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here