সবুজদেম ডেক্সঃ কক্সবাজারের পেকুয়া উপজেলায় ১০টি বিদ্যালয়ের ১ হাজার ৩০১ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা দিচ্ছে। পরীক্ষাকেন্দ্র রয়েছে দুটি। গতকাল সোমবার ছিল শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বিষয়ের পরীক্ষা। পুরো উপজেলায় এ বিষয়ের পরীক্ষার্থী রয়েছে মাত্র একজন। তার নাম মোহাম্মদ হুমায়ুন কবির। সে পেকুয়া সরকারি মডেল জিএমসি ইনস্টিটিউশনের মানবিক বিভাগের অনিয়মিত ছাত্র। তার পরীক্ষাকেন্দ্র হচ্ছে পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়।

পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব আবুল হাসেম প্রথম আলোকে বলেন, শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বিষয়টি ২০১৫-১৬ সেশনে মূল বিষয় হিসেবে অন্তর্ভুক্ত ছিল। ২০১৬-১৭ সেশন থেকে বিষয়টি ধারাবাহিক মূল্যায়নে অন্তর্ভুক্ত করা হয়। ফলে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বিষয়টি ‘মূল বিষয়’ হিসেবে আর নেই।

তবে গতকাল পরীক্ষায় অংশ নেওয়া ছাত্রটি ২০১৫-১৬ সেশনের ২০১৭ সালের পরীক্ষার্থী ছিল। অনিয়মিত ছাত্র হিসেবে সে উক্ত বিষয়ে পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষার্থী একজন হলেও দায়িত্ব পালনে কোনো কমতি ছিল না।

পরীক্ষা শেষে কথা হয় হুমায়ুন কবিরে সঙ্গে। সে প্রথম আলোকে বলে, ‘জানতাম না পরীক্ষার্থী শুধু আমি একজনই। পরীক্ষাও খুব ভালো হয়েছে। সবাই খুব আন্তরিক ছিলেন।’

সকাল ১০টার দিকে কেন্দ্র পরিদর্শনে যান পেকুয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আ ফ ম হাসান। তিনি বলেন, ‘পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য হিসেবে এটি আমার জীবনের অন্য রকম অভিজ্ঞতা।’

এদিকে ফেনী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের এসএসসি পরীক্ষাকেন্দ্রে গতকাল শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বিষয়ে মাত্র দুজন পরীক্ষার্থী অংশ নিয়েছে। তারা দুজনও ছিল অনিয়মিত পরীক্ষার্থী।

 কেন্দ্রসচিব সুব্রত নাথ বলেন, মাত্র দুজন অনিয়মিত পরীক্ষার্থী একটি কক্ষে বসে পরীক্ষা দিয়েছে। তবে নিময় অনুযায়ী সবকিছু করা হয়েছে। ফেনী জেলা প্রশাসকও ওই কেন্দ্র পরিদর্শন করে গেছেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here