সবুজদেশ ডেক্সঃ একাদশ জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করছেন। সে প্রক্রিয়ার অংশ হিসেবে প্রধানমন্ত্রী বাম গণতান্ত্রিক জোটকেও সংলাপের আমন্ত্রণ জানিয়েছেন। ৬ নভেম্বর মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটায় গণভবনে এ সংলাপ অনুষ্ঠিত হবে।

বাম গণতান্ত্রিক জোটের অন্যতম দল বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল্লাহ আল ক্বাফী প্রথম আলোকে বলেন, প্রধানমন্ত্রী ৬ নভেম্বর সময় দিয়েছেন। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ আজ রোববার সন্ধ্যায় সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলমের হাতে প্রধানমন্ত্রীর আমন্ত্রণপত্র পৌঁছে দেন।

গত ৩১ অক্টোবর আওয়ামী লীগের পক্ষ থেকে আটটি দলের সমন্বয়ে গড়া বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক সাইফুল হককে ফোন দিয়ে সংলাপে বসার জন্য বলা হয়। বাম জোট পরদিন ১ নভেম্বর তাতে সাড়া দিয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে সময় ও তারিখ জানতে চেয়ে চিঠি দেয়। সেখানে এই জোট থেকে সংলাপে অংশ নেওয়া ১৬ জনের নামও পাঠানো হয়েছে। বাম গণতান্ত্রিক জোটের আটটি দল থেকে ১৬ জন হলেন-সিপিবি থেকে মুজাহিদুল ইসলাম সেলিম, মো. শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল থেকে খালেকুজ্জামান, বজলুর রশীদ ফিরোজ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি থেকে সাইফুল হক, আকবর খান, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্ক্সবাদী) থেকে শুভাংশু চক্রবর্তী, আলমগীর হোসেন দুলাল, গণসংহতি আন্দোলন থেকে জোনায়েদ সাকি, ফিরোজ আহমেদ, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ থেকে মোশাররফ হোসেন নান্নু, আবদুস সাত্তার, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি থেকে মোশরেফা মিশু, মোমিনুর রহমান এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলন থেকে হামিদুল হক ও রনজিত কুমার।

জাতীয় ঐক্যফ্রন্ট থেকে আসন্ন নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীকে প্রথম সংলাপের আহ্বান জানানো হয়। ঐক্যফ্রন্টের সেই আহ্বানে সাড়া দিয়ে তাদের সঙ্গে সংলাপের পর প্রধানমন্ত্রী বিকল্পধারা বাংলাদেশের সঙ্গে ২ নভেম্বর সংলাপ করেন। এ ছাড়া ৫ নভেম্বর জাতীয় পার্টির সঙ্গেও সংলাপ হওয়ার কথা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here