সবুজদেশ ডেক্সঃ পল্টন থানার নাশকতার মামলায় গ্রেপ্তার বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুর এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। পল্টন থানা-পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত এই আদেশ দেন।

এ ছাড়া পল্টন থানার আরেকটি নাশকতার মামলায় গ্রেপ্তার পল্টন থানা বিএনপির সভাপতি লোকমান হোসেন ফকিরকে (৫৩) একদিন রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছেন আদালত। মতিঝিল থানার পুলিশের কাজে বাধা দেওয়ার মামলায় ভোলার লালমোহন উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক নজরুল কাদের মার্শাল হিমুকে কারাগারে পাঠানো হয়েছে।

পুলিশ ও আদালত সূত্র বলছে, এ ছাড়া রাজধানীর বিভিন্ন থানায় পুলিশের করা নাশকতার মামলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের আরও নয়জন নেতা কর্মীকে গ্রেপ্তার করে আজ ঢাকার আদালতে তুলেছে পুলিশ।

আদালত সূত্র বলছে, গত রোববার বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুকে গত ফেব্রুয়ারি মাসের মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে তোলে পল্টন থানা-পুলিশ। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে সেদিন আদালত তাঁর দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে আজ তাঁকে পল্টন থানার আরেকটি নাশকতার মামলায় গ্রেপ্তার দেখিয়ে সাত দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে। আদালত শুনানি নিয়ে মীর সরাফত আলী সপুর এক দিনের রিমান্ড মঞ্জুর করেন।

পল্টন থানা বিএনপির সভাপতি লোকমানকে ঢাকার সিএমএম আদালতের হাজতখানায় নিয়ে যাচ্ছে পুলিশ। সিএমএম আদালত চত্বর, ঢাকা, ৫ ডিসেম্বর। ছবি: আসাদুজ্জামানপল্টন থানা বিএনপির সভাপতি লোকমানকে ঢাকার সিএমএম আদালতের হাজতখানায় নিয়ে যাচ্ছে পুলিশ। সিএমএম আদালত চত্বর, ঢাকা, ৫ ডিসেম্বর। পল্টন থানা বিএনপির সভাপতি লোকমান হোসেন ফকিরকে গত ১৫ সেপ্টেম্বর করা পল্টন থানার নাশকতার মামলায় গতকাল মঙ্গলবার গ্রেপ্তার করে আজ তাঁকে আদালতে হাজির করে দশ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়।

রিমান্ড আবেদনে বলা হয়, পল্টন থানার এরশাদ রোডের পূর্ব মাথার দক্ষিণ পাশে ছয় নম্বর রাজউক অ্যাভিনিউতে কর্মচারী কল্যাণ বোর্ডের গ্যারেজের সামনে রাস্তায় যানবাহন চলাচলে বাধা দেয় আসামিরা। প্রশাসনের অনুমতি না নিয়ে বিএনপিসহ ২০ দলীয় জোটের নেতাকর্মীরা সরকার বিরোধী স্লোগান দিতে থাকে। রাস্তায় যানবাহন চলাচলে বাধা না দেওয়ার অনুরোধ জানালেও আসামিরা পুলিশের ওপর ক্ষিপ্ত হয়। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। পুলিশকে হত্যার উদ্দেশ্যে ককটেল–বোমা ছোড়ে। ইট ও ককটেলের আঘাতে পল্টন থানার উপপরিদর্শক (এসআই) ফারুক হোসেন, কনস্টেবল আসাদুজ্জামান, হাবিলদার রফিকুল ইসলাম ও আনসার সদস্য আবদুস সালাম গুরুতর আহত হয়।

ভোলার লালমোহন থানা বিএনপির সাধারণ সম্পাদক নজরুল কাদেরকে ঢাকার সিএমএম আদালতে তুলছে পুলিশ। সিএমএম আদালত চত্বর, ঢাকা, ৫ ডিসেম্বর। ছবি: আসাদুজ্জামানভোলার লালমোহন থানা বিএনপির সাধারণ সম্পাদক নজরুল কাদেরকে ঢাকার সিএমএম আদালতে তুলছে পুলিশ। সিএমএম আদালত চত্বর, ঢাকা, ৫ ডিসেম্বর। রিমান্ড আবেদনে আরও বলা হয়, আসামিরা পরিকল্পনা করে পুলিশের ওপর ককটেল নিক্ষেপ করে। আসামি লোকমান ওই মিছিলে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে এ ঘটনা ঘটায়। পলাতক আসামিদের নাম ঠিকানা সংগ্রহের জন্য আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি।

নাশকতার মামলায় ঢাকার খিলক্ষেত থানা-পুলিশ একজন, বনানী থানা একজন, বাড্ডা থানা তিনজন, তেজগাঁও শিল্পাঞ্চল থানা একজন, লালবাগ থানা একজন, সূত্রাপুর থানা একজন এবং রামপুরা থানা একজনকে গ্রেপ্তার করে আজ আদালতে হাজির করে। বাড্ডা থানার মামলায় আবুল বাশার ও আবু জাফর নামের দুজন আসামির এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আসামিরা বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মী।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here