ডিজিটাল সরকারব্যবস্থায় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জন ব্যক্তির তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক ‘অ্যাপলিটিক্যাল’। এর মধ্যে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক স্থান পেয়েছেন। প্রতিষ্ঠানটি নিজেদের বিশ্বের ১২০টি দেশের সরকারি কর্মকর্তা ও সংস্থাগুলোর জন্য বিনা মূল্যের নীতিনির্ধারণী প্ল্যাটফর্ম হিসেবে সাহায্য করে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

‘অ্যাপলিটিক্যাল’ তালিকায় স্থান পেয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের প্রতিষ্ঠাতা টিম বার্নর্স লি, ভারতের আইটিমন্ত্রী রব শংকর প্রসাদ ও তাইওয়ানের ডিজিটালবিষয়ক মন্ত্রী অড্রি ট্যাং। ‘ওয়ার্ল্ড ১০০ মোস্ট ইনফ্লুয়েনশিয়াল পিপল ইন ডিজিটাল গভর্নমেন্ট’ শীর্ষক প্রতিবেদনে অ্যাপলিটিক্যাল জানিয়েছে, তালিকায় থাকা ব্যক্তি নিজ নিজ ক্ষেত্রে ডিজিটাল সরকার প্রতিষ্ঠায় সাফল্য দেখিয়েছেন। নির্বাচিত ব্যক্তিরা ডিজিটাল প্রযুক্তির সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে অনন্য ভূমিকা রেখে চলেছেন।

অ্যাপলিটিক্যালের সহযোগী ও পৃষ্ঠপোষকদের অন্যতম ব্রিটিশ কেবিনেট অফিস, ইউরোপিয়ান কমিশন, কানাডা সরকার এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটির কাজের পরিধি বিশ্বের ১২০টির বেশি দেশে বিস্তৃত। এটি একটি নিরপেক্ষ ও স্বাধীন সংস্থা, যারা নীতিনির্ধারণের পাশাপাশি জনসেবায় নিয়োজিত নেতৃবৃন্দের বিশ্বব্যাপী পারস্পরিক নেটওয়ার্ক স্থাপনের কাজে নিয়োজিত।

তালিকা নির্বাচনের ক্ষেত্রে ডিজিটাল গভর্নমেন্ট বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের কাছ থেকে মনোনয়ন নেওয়া হয়, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে এলান টিউরিং ইনস্টিটিউট, ওইসিডি, জাতিসংঘ, ফিউচার সিটিস ক্যাটাপুল্ট, ইউএসএইড এবং ওপেন গভর্নমেন্ট পার্টনারশিপ। পূর্ণ তালিকাটি দেখা যাবে এই পেজে: https://apolitical.co/list/digital-government-world100/

জুনাইদ আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ নির্মাণের যে সাফল্য অর্জিত হয়েছে, এটি তার বৈশ্বিক স্বীকৃতি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here