ফ্রান্স ফুটবল’ সাময়িকীর সঙ্গে বিচ্ছেদের পর ফিফা ব্যালন ডি’অর হয়ে গেল ফিফা ‘দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডস’। ২০১৬ সালে তা চালুর পর দুবারই ফিফার এই বর্ষসেরা ট্রফি উঠেছে ক্রিস্টিয়ানো রোনালদোর হাতে। তাঁর এই রাজত্ব এবার কেউ ভাঙতে পারবে? আজ ফিফার প্রকাশ করা ‘বেস্ট মেনস প্লেয়ার’-এর সংক্ষিপ্ত ১০ জনের তালিকায় রোনালদোর সঙ্গে প্রত্যাশিতভাবেই আছেন লিওনেল মেসি। কিন্তু নেইমার আর পল পগবার জায়গা হয়নি!

আগের দুটি বছর ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এবারই প্রথমবারের মতো সংক্ষিপ্ত তালিকা ১০ জনে নামিয়ে আনা হয়েছে। ছেলেদের এই সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করছেন ব্রাজিলের কিংবদন্তি রোনালদো, কাকা, ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও আইভরি কোস্টের সাবেক স্ট্রাইকার দিদিয়ের দ্রগবা। মেয়েদের ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি মিয়া হাম ও চীনের সাবেক স্ট্রাইকার সুন ওয়েন। এ বছরের ২৪ সেপ্টেম্বর লন্ডনে ফিফার ‘বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেওয়া হবে।

সব মিলিয়ে ফিফা বর্ষসেরার পুরস্কার এ পর্যন্ত পাঁচবার করে জিতেছেন রোনালদো ও লিওনেল মেসি। ‘বেস্ট’ ট্রফি চালুর পর এবার রোনালদোর রাজত্বের অবসান ঘটার সম্ভাবনাই বেশি। কারণ তাঁর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় আছেন রাশিয়া বিশ্বকাপে ‘গোল্ডেন বুট’জয়ী হ্যারি কেইন ও ‘গোল্ডেন বল’জয়ী লুকা মদরিচ। তবে নেইমার ও পগবার জায়গা হয়নি এই সংক্ষিপ্ত তালিকায়। রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল শেষ আট থেকে বিদায় নিলেও নেইমার অতটা ভালো খেলতে পারেননি। অথচ বিশ্বকাপে সেরা তিন ফুটবলার হিসেবে মেসি ও রোনালদোর সঙ্গে নেইমারের নামও উচ্চারিত হয়েছে। আর ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতলেও পগবা নির্বাচকদের মন জিততে পারেননি।

সেরা খেলোয়াড় (পুরুষ ও নারী) ও সেরা কোচ (পুরুষ ও নারী) ক্যাটাগরিতে মোট চারটি বিভাগে এই পুরস্কার দেওয়া হবে। ভোটের মাধ্যমে নির্ধারণ করা হবে বিজয়ীকে। এবার সবার ভোটই নেওয়া হবে। জাতীয় দলগুলোর অধিনায়ক, কোচ আর সংবাদকর্মী ছাড়া ফুটবলপ্রেমীরাও এই ভোটে অংশ নিতে পারবেন।

ছেলেদের সংক্ষিপ্ত তালিকায় যে ১০ জন জায়গা পেয়েছেন, তাঁরা হলেন রোনালদো, কেভিন ডি ব্রুইনা, আঁতোয়ান গ্রিজমান, এডেন হ্যাজার্ড, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, লুকা মদরিচ, মোহাম্মদ সালাহ ও রাফায়েল ভারানে। সেরা কোচের (পুরুষ) ১০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন মাসিমিলিয়ানো অ্যালেগ্রি (জুভেন্টাস), স্তানিস্লাভ চেরচেশভ (রাশিয়া), জ্লাতকো দালিচ (ক্রোয়েশিয়া), দিদিয়ের দেশম (ফ্রান্স), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল), রবার্তো মার্তিনেজ (বেলজিয়াম), ডিয়েগো সিমিওনে (অ্যাটলেটিকো মাদ্রিদ), গ্যারেথ সাউথগেট (ইংল্যান্ড), আর্নেস্তো ভালভার্দে (বার্সেলোনা) ও জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here