সবুজদেশ ডেক্সঃ যশোর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনিরের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

বৃহস্পতিবার যশোরের চৌগাছা উপজেলার এবিসিডি মাধ্যমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানের ভিডিও এটি। এদিন বিদ্যালয়ের স্কুলছাত্রীরা ফুল হাতে এমপি মনিরকে বরণ করে ছাত্রীরা। আর সেই ভিডিও প্রকাশ্যে আসতেই মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। কিন্তু কেন ? কী ছিল সেই ভিডিওতে ?

সেই ভিডিওতে দেখা যাচ্ছে, এমপি মনির ও আওয়ামী লীগের নেতারা একটি কক্ষে বসে আছেন। সেখানে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও আছেন। এর মধ্যে একদল ছাত্রী ফুলের মালা হাতে অতিথিদের সামনে দাঁড়াল। তারপর ‘ধন, ধান্য পুষ্পে ভরা, আমাদের এই বসুন্ধরা…’-গানের সঙ্গে তাল মিলিয়ে ফুল হাতে মাথা নত করে ছাত্রীরা অতিথিদের সামনে উঠছে আর বসছে। ভিডিওতেই স্পষ্ট, জোর করে তাদের দিয়ে এই কাজ করানো হচ্ছে।

৪ মিনিট ৪১ সেকেন্ডের সেই ভিডিওটি বিকেল ৪টা ৫৯ মিনিটে নাজমুল হোসেন নামে এক ব্যক্তির তার ফেসবুক আইডিতে আপলোড করেন। এরপর ভিডিওটি ফেসবুকে ছড়িয়ে পড়ে। এরপর থেকেই শুরু হয় তুমুল সমালোচনা।

ফেসবুক ব্যবহারকারীরা আয়োজক, এমপি এবং সেখানে উপস্থিত শিক্ষকদের ধিক্কার জানাচ্ছেন। তাদের ভাষ্য, একজন সচেতন মানুষ হিসেবে এমপি মনিরুল ইসলাম কেন বাচ্চাদের এই কাজ করতে দিলেন? শুরুতেই তো ছাত্রীদের তার থামিয়ে দেয়া উচিত ছিল।

সোহেল রাজ নামের এক ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করে নিখেছেন, ‘আমার রাগটা সেই শিক্ষকদের ওপর বেশি, তারপর তথাকথিত এমপির ওপর। একজন শিক্ষিত মানুষ হয়েও বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে এ রকম মালা নেয়া দৃষ্টিকটূ দেখায়।’

আলি হাসান নামের আরেকজন লিখেছেন, ‘শুধু ব্যক্তিগতভাবে নয়, সামাজিক এবং রাষ্ট্রীয়ভাবেও এ ধরনের অপকর্ম বন্ধ হওয়া উচিত। আর একই সঙ্গে এমন কাজের নীতি-নির্ধারকদেরও উপযুক্ত শাস্তি হওয়া দরকার।’

মিজানুর রহমান লেখেন, ‘কোথায় এই স্কুল? আইনশৃঙ্খলা বাহিনীকে বিষয়টি খতিয়ে দেখার অনুরোধ জানাই। এইভাবে ফুল দিয়ে বরণ করতে তো কোথাও দেখিনি! বারবার হাঁটু গেড়ে ওঠবস করে ফুল দেয়া, এটা কিসের নিয়ম? শিক্ষক ও স্থানীয়রা আবার এটি উপভোগও করছেন! ধিক্কার সবার প্রতি!’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here