পাবনা প্রতিনিধিঃ

রেলসেবা জনগনের দোড়গোঁড়ায় পৌঁছে দিতে এবং দেশের অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত করতে রাজশাহী-ঢালারচর বর্ধিত রুটে চালু হলো ঢালারচর এক্সপ্রেস ট্রেন। রোববার সকাল সাড়ে ১১টার সময় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বেশ কয়েকটি উন্নয়নকাজের সাথে ঢালারচর এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন।

এর মাধ্যমে পাবনা শহর থেকে রাজশাহী রুটে চলাচলকারি পাবনা এক্সপ্রেস ট্রেন এখন থেকে ঢালারচর এক্সপ্রেস নামে বর্ধিত রুটে রাজশাহী-ঢালারচরের মধ্যে চলাচল করবে। এতে করে ঢালারচর থেকে পাবনা পর্যন্ত আরও ৫২ কিলোমিটার নতুন রেলপথ সংযুক্ত হলো।

এ উপলক্ষ্যে ঢালারচর রেলস্টেশনে সুধী সমাবেশের আয়োজন করে পশ্চিমাঞ্চল রেলওয়ে বিভাগ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পাবনা-সিরাজগঞ্জের সংরক্ষিত নারী আসনের এমপি ও রেলমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাদিরা ইয়াসমিন জলি, পশ্চিমাঞ্চল বিভাগীয় রেলওয়ে রাজশাহীর মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, পাবনা-২ আসনের সংসদ সদস্য আহাম্মেদ ফিরোজ কবির, পাকশী রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক আসাদুল হক, পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, বেড়া উপজেলা নির্বহী অফিসার আসিফ আনাম সিদ্দিকীসহ জনপ্রতিনিধি এবং সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর ঢালারচর থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যায় ঢালারচর এক্সপ্রেস।

পশ্চিামঞ্চল পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আসাদুল হক জানান, ঈশ^রদীর মাঝগ্রাম থেকে শুরু করে বেড়া উপজেলার ঢালারচর পর্যন্ত ৭৮ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণে ব্যয় হয় এক হাজার ৭৩৭ কোটি টাকা। এর মাধ্যমে সরকারের উন্নয়ন কার্যক্রম আরো তরান্বিত হলো। এলাকাবার আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে এই রেলপথ।

পশ্চিমাঞ্চল বিভাগীয় রেলওয়ে রাজশাহীর মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ঘোষণা দিয়েছিলেন দেশের সব জেলাকে রেলপথের সাথে সংযুক্ত করা হবে, তারই অংশ মাঝগ্রাম-ঢালারচর রেলপথ নির্মাণ। ট্রেন চলাচল উদ্বোধনের মাধ্যমে ঢালারচর একটি ইতিহাসের স্বাক্ষী হয়ে থাকলো।

পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান পরিবহন কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম জানান, আপাতত এক জোড়া ট্রেন চলাচল করবে। ভবিষ্যতে প্রয়োজন মতে আরও ট্রেন বাড়ানো হবে। রেলের উন্নয়নের দিক নির্দেশনার একটি পার্ট হলো মাঝগ্রাম-ঢারারচর প্রকল্প বাস্তবায়ন।

এদিকে, স্থানীয়রা এই রেলপথ চালুর জন্য উচ্ছসিত সাধারণ মানুষ। বর্তমান সরকারকে সাধুবাদ জানিয়ে তারা বলেছেন, যেহেতু পদ্মা নদীর খুব কাছাকাছি ঢালারচর রেললাইন সংযুক্ত হয়েছে, সেকারণে আগামীতে আরিচা-রাজবাড়ি-পাবনাকে সংযুক্ত করে ওয়াই প্যাটার্ন দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণে পাবনাবাসীর দাবি পূরণে সরকার উদ্যোগ নেবে বলে আশা সকলের।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here