সবুজদেশ ডেক্সঃ হ্যাকারদের দাপটে ভেস্তে যেতে বসেছে সাধারণ মানুষের আর্থিক নিরাপত্তা! গত অগস্টে ভারতের পুণের একটি বেসরকারি ব্যাংকে সাইবার হামলার জেরে ৯৫ কোটি টাকা হারাতে হয়েছিল। এরই মধ্যে ফের ব্যাংকে হ্যাকারদের হানা। এ বার ভারতের মুম্বাইয়ে।

ঘটনাটি ঘটেছে গত ২ অক্টোবর। জানা গেছে, স্টেট ব্যাংক অব মরিশাসের মুম্বাই নরিম্যান পয়েন্টের শাখা থেকে ১৪৩ কোটি টাকা উধাও হয়ে গেছে। হ্যাকাররা ব্যাংকের বেশ কয়েকটি অ্যাকাউন্ট হ্যাক করে সেখান থেকে এই বিপুল অঙ্কের অর্থ হাতিয়ে নিয়েছে।

বিষয়টি নজরে আসতেই আঁতকে ওঠেন ব্যাংক কর্মকর্তরা। তারা মুম্বাই পুলিশের ইকনমিক অফেন্স উইং-কে বিষয়টি জানান। খবর দেওয়া হয় মুম্বাই পুলিশের সাইবার অপরাধ দমন সেলেও।

ব্যাংক কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়। তদন্তে সামনে আসে চাঞ্চল্যকর তথ্য। ব্যাংক অব মরিশাসের মুম্বাই নরিম্যান পয়েন্টের শাখার বেশ কয়েকটি অ্যাকাউন্ট হ্যাক করে সেই টাকা বিদেশে বিভিন্ন অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়েছে। এই ঘটনার সঙ্গে কোনও ম্যালওয়্যার হামলার যোগ আছে কিনা তা-ও খতিয়ে দেখা হচ্ছে। ব্যাংকের কোনও কর্মী এই ঘটনার সঙ্গে জড়িয়ে আছে কিনা, তা-ও তদন্ত করে দেখা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here