সবুজদেশ ডেস্কঃ

এখন থেকে ১৩তম গ্রেডে বেতন পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষকরা। ফলে সরকারি সব শিক্ষকরা ১৩তম গ্রেডে ১১০০০-২৬৫৯০ টাকা বেতন পাবেন। এক্ষেত্রে সরকারি শিক্ষাগত যোগ্যতাও শিথিল করা হয়েছে। 

বুধবার (৩ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

আদেশে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৯ জারির পূর্বে নিয়োগ পাওয়া শিক্ষকদের মধ্যে যারা এখনো কর্মরত আছেন, তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিলপূর্বক বেতন গ্রেড নির্ধারণে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।

গত বছরের অক্টোবরে শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের জাতীয় বেতন কাঠামোর ১৩তম গ্রেডে উন্নীত করার নির্দেশনা দিয়ে আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।  যা আগে প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন গ্রেড-১৪ (প্রশিক্ষণপ্রাপ্ত) এবং বেতন গ্রেড-১৫ (প্রশিক্ষণ বিহীন) ছিল। 

কিন্তু এই নির্দেশনার পরে নিয়োগবিধি ও যোগ্যতার কারণে বেতন নির্ধারণ করতে গিয়ে জটিলতা দেখা দেয়। তাতে অসংখ্য শিক্ষক বৈষম্যের শিকার হচ্ছিলেন। নতুন আদেশ জারি হওয়ায় এখন আগের নিয়োগবিধি অনুযায়ী যারা সহকারী শিক্ষক হিসেবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ পেয়েছেন, তারাও শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে বেতন গ্রেড-১৩ এর সুবিধা পাবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here