সবুজদেশ ডেস্কঃ

বছরের সবচেয়ে ছোট দিন ছিল মঙ্গলবার। সোমবার রাত ছিল দীর্ঘ রজনী। আজ (বুধবার) থেকে শুরু হলো ধীরে ধীরে দীর্ঘ দিন এবং ছোট রাতের পালা। গেল ছোট দিনের ও বড় রাতের প্রকৃতি ছিল কিছুটা আলাদা। ছোট দিনের শেষের দিকে অনেকেই সন্ধ্যা থেকে মধ্যরাতের পরও আকাশ পানে চেয়ে থেকেছেন বৃহস্পতি ও শনি এই দুই গ্রহের মিলন দেখার জন্য। মহামিলনের এই আনন্দে মহাকাশে জেমিনিডস উল্কাপাত (উল্কা বৃষ্টি) ঘটছে। যেন মহাকাশের মহা নিসর্গ।

জ্ঞানীদের কথা : পৃথিবী গ্রহটি যখন ধূমকেতুর ছেড়ে যাওয়া বর্জ্যরে মধ্য দিয়ে যায় তখন আকাশের যে বর্ণচ্ছটা তা উল্কাপাত।

দুই গ্রহের যুগলবন্দী ও উল্কা বৃষ্টির এমন বিরল দৃশ্য ধারণ করতে কেউ হাই ডেফিনেশন ক্যামেরায় টেলি লেন্স এঁটে চেয়ে থাকে আকাশপানে। কেউ থাকে উচ্চ শক্তির ক্যামেরার সেল (মোবাইল) ফোন নিয়ে। -নাহ! খুব একটা বোঝা যায়নি। মনে হয়েছে অন্ধকার আকাশে গোলকৃতি দুই বিন্দু। একটি বড় আরেকটি ছোট। খুব কাছাকাছি। কোনটি বৃহস্পতি আর কোনটি শনি তা জানার জন্য কৌতূহলী অনেকেই রাতে পরিচিতজনের কাঁচা ঘুম ভাঙ্গিয়ে দিয়েছেন। হঠাৎ জেগে কেউ বিরক্ত হয়েছেন। কেউ জানালা খুলে চেয়ে দেখেছেন।

কেউ শীতের রাতে ছাদে গিয়ে তাকিয়েছেন আকাশ পানে। আজ থেকে রাত ছোট হওয়ার পালায় আরও দিন কয়েক আকাশে বৃহস্পতি ও শনির মিলন দেখা যাবে। জ্যোতির্বিজ্ঞানী এড ব্লুমার জানিয়েছেন, দুই গ্রহ একে অপরের মুখোমুখি অবস্থান নেবে, যা গত ৮শ’ বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি। আকাশ পরিষ্কার থাকলে দৃষ্টিতে আসবে। ২৫ ডিসেম্বর পর্যন্ত এই অপার দৃশ্য চোখে পড়বে। মানবজীবনে বৃহস্পতি ও শনি দুই গ্রহের পরিচিতি বিপরীতমুখী। একটি খুবই ভাল আরেকটি খুবই কঠোর (মন্দ)। যে কারণে মানুষের জীবন প্রবাহের কথায় বলা হয়- কবে কাটবে শনির দশা, কবে তুঙ্গে উঠবে বৃহস্পতি।

এদিকে উত্তর গোলোর্ধের দেশগুলোতে (বাংলাদেশও তার মধ্যে) যখন ছোট রাত ও বড় দিনের পালা শুরু হয়েছে দক্ষিণ গোলোর্ধে তখন উল্টো হিসাব। সেখানে শুরু হয়েছে ছোট দিন ও বড় রাতের পালা। যেমনটি আমাদের শেষ হলো। উত্তর গোলার্ধে ২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থানে থাকা এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে থাকায় উত্তর গোলার্ধে দীর্ঘতম রাত ও ক্ষুদ্রতম দিন হয়ে থাকে। ২২ ডিসেম্বর ছিল ক্ষুদ্রতম দিন। দিনের স্থায়িত্ব ক্রমেই বেশি হয়ে ২০ জুন থেমে গিয়ে ২১ জুনের পর ফের দিন ছোট হতে শুরু করে। মহাকাশের অনন্ত ভাবনায় করোনাকালের চলতি বছরের শেষের দিনগুলোতে বৃহস্পতি শনি আর উল্কাপাত। নতুন বছরের ভাবনায় কি যে বয়ে আনছে …!

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here