বৃহস্পতিবার বিকেলে শহরের নতুন বাজারে এক-দেড় কেজি ওজনের ইলিশের মধ্যে মহারাজার মতো ২ কেজি ৩০০ গ্রাম ইলিশটিকে সাজিয়ে রেখেছিলেন মাছবিক্রেতা মো. বশির উদ্দিন। বাজার ঘুরে যারা ইলিশের দরদাম করছিলেন তাদের চোখ আটকে যাচ্ছিল ওই ইলিশটিতে। কিন্তু আকার দেখলেই বোঝা যায়, এর দরদাম করে লাভ নেই। তাই অনেকের আগ্রহ ছিল শুধু ছবি তোলায়।

২ কেজি ৩০০ গ্রাম ওজনের ইলিশটি ধরা পড়েছে পটুয়াখালীর পায়রা নদীতে।

ক্রেতা মশিউর রহমান বলেন, এবার অনেক ইলিশ বাজারে বিক্রি হয়েছে। কিন্তু এত বড় ইলিশ কখনো দেখিনি।

মাছ বিক্রেতা মো. বশির উদ্দিন জানান, পায়রা পাড়ের জসিম মাঝি পায়রা নদীতে জাল ফেলে মাছটি ধরেন। তার কাছ থেকে তিনি মাছটি বিক্রয়ের উদ্দেশ্যে বাজারে নিয়ে আসেন। তিনি মাছটির সর্বোচ্চ দাম হাকিয়েছেন ১০ হাজার টাকা। তবে ৯ হাজার টাকা পেলে বিক্রি করে দেবেন।

মাছটির মুখ থেকে লেজ পর্যন্ত প্রায় দুই ফুট লম্বা হবে। পিঠের দিকটা বেশ মোটা। পেটে কিছুটা ডিম আছে বলেও জানালেন তিনি। বিকেলে মাছটি তিনি বাজারে আনলেও রাত ৯টা পর্যন্ত বিক্রি হয়নি।

জেলা মৎস অফিসার মো. ইকবাল হোসেন বলেন, মা ইলিশ সংরক্ষণ অভিযানে লাখ লাখ ইলিশ ডিম ছেড়ে দেয়ার পর নিরাপদে সমুদ্রে যাতায়াত করতে পারে। ফলে ইলিশের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এ মৌসুমে নদীতে এমন বড় সাইজের ইলিশ পাওয়া যাচ্ছে। আসছে ইলিশ মৌসুমে এমন বড় ইলিশ আরও বৃদ্ধি পাবে বলেও জানান তিনি।

এর আগে গত মে মাসে পটুয়াখালীর কলাপাড়ার রামনাবাদ নদীতে ২ কেজি ৫০০ গ্রাম ওজনের একটি ইলিশ ধরা পড়েছিল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here