বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য ৫ আগস্ট থেকে আবেদন গ্রহণ করা শুরু হবে। চলবে ১৫ দিন। এমপিওভুক্তির কাজের জন্য গঠিত বাছাই কমিটি এবং অনলাইনে আবেদন গ্রহণ ও ব্যবস্থাপনায় গঠিত কারিগরি কমিটির সভায় আজ মঙ্গলবার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাছাই কমিটির প্রধান মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ প্রথম আলোকে বলেন, তাঁরা এই তারিখ নির্ধারণ করেছেন। এখন শিক্ষামন্ত্রীর অনুমোদন সাপেক্ষে সেটি চূড়ান্ত হবে। তিনি বলেন, নির্ধারিত যোগ্যতার তথ্য দিয়ে অনলাইনে এ আবেদন করতে হবে।

আবেদনের পর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী, নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য সরকারের কাছে সুপারিশ করবে বাছাই কমিটি।

বর্তমানে সারা দেশে স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আছে ৫ হাজার ২৪২টি। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন ৭৫ থেকে ৮০ হাজার। ২০১০ সালের পর নতুন করে দেশে আর কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়নি। এমপিওভুক্তির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষক-কর্মচারীরা। এমপিওভুক্ত হলে শিক্ষক-কর্মচারীরা মূল বেতনসহ কিছু ভাতা সরকার থেকে পান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here