সবুজদেশ ডেক্সঃ প্রযুক্তি বিশ্বে আরও একবার চমক দিল চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা হুয়াওয়ে। ফাইভ–জি নেটওয়ার্ক–সমর্থিত ভাঁজযোগ্য (ফোল্ডেবল) স্মার্টফোন মেট এক্স প্রদর্শন করল প্রতিষ্ঠানটি। ৭ ন্যানোমিটারের চিপসেটের বেলং ৫০০০ ও ৪৫০০ এমএএইচের শক্তিশালী ব্যাটারি, ৫৫ ওয়াটের সুপার চার্জ সুবিধাসহ হুয়াওয়ে মেট এক্স বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৯ (এমডিব্লউসি)–এ স্মার্টফোনটি প্রদর্শন করা হয়।

হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ভাঁজ করা অবস্থায় স্মার্টফোনটির ডিসপ্লের আকার হবে ৬ দশমিক ৬ ইঞ্চি। ভাঁজ খোলা হলে স্মার্টফোনটি ৮ ইঞ্চি ডিসপ্লের ট্যাবলেটের মতো দেখা যাবে।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহী রিচার্ড ইয়ু বলেন, হুয়াওয়ের গবেষণা ও উন্নয়ন শাখার অবিরত পরিশ্রমের ফলে হুয়াওয়ে মেট এক্সের মতো বৈপ্লবিক একটি স্মার্টফোন পেয়েছি। এটা ছিল অনেকটা অনাবিষ্কৃত মহাদেশে পা বাড়ানোর মতো। হুয়াওয়ে মেট এক্স ফাইভ–জি ফোল্ডেবল সুবিধা–সমর্থিত। এ ছাড়া এতে এআইসহ দারুণ সব ফিচার রয়েছে, যা গ্রাহকদের সন্তুষ্ট করবে। ফাইভ–জি নিয়ে মেট এক্সই প্রথম গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছাবে।

স্মার্টফোনটির আকর্ষণীয় ফিচার

ফালকন উইং মেকানিক্যাল হিং: এটি স্মার্টফোন ও ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে। এতে রয়েছে নমনীয় ওএলইডি প্যানেল এবং একটি ফালকন উইং মেকানিক্যাল হিং। ভাঁজ করা অবস্থায় স্মার্টফোনটি ফুল ডিসপ্লে ৬ দশমিক ৬ ইঞ্চির সমান হয়। এ ছাড়া ভাঁজ করা না থাকলে এর ডিসপ্লে ৮ ইঞ্চি ট্যাবলেটের মতো দেখা যায়। এর পুরুত্ব থাকে ৫ দশমিক ৪ মিলিমিটার।

ফাইফ–জি সমর্থন: হুয়াওয়ে মেট এক্স ভাঁজযোগ্য এবং ফাইভ–জি–সমর্থিত। স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ফাইফ–জির সব থেকে অত্যাধুনিক চিপসেট বেলং ৫০০০।

ক্যামেরা: হুয়াওয়ের ফ্ল্যাগশিপ এই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে লেইকার ক্যামেরা। এর সঙ্গে থাকবে ক্যামেরার অত্যাধুনিক সব প্রযুক্তি ও ফিচার।

মেট এক্স স্মার্টফোন

মেট এক্স স্মার্টফোনফাইফ–জি মডেম চিপসেট: এই ফোনটিতে বিশ্বের প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে ৭ ন্যানোমিটারের ফাইফ–জি মডেম বেলং ৫০০০ চিপসেট। এর ডাউনলোড স্পিড হবে অনেক বেশি। প্রতি সেকেন্ডে এর ডাউনলোড স্পিড পাওয়া যাবে ৪ দশমিক ৬ জিবিপিএস।

সুপার চার্জ ও শক্তিশালী ব্যাটারি: হুয়াওয়ে মেট এক্সের ব্যাটারি ৪৫০০ এমএএইচ। এর চার্জ সংরক্ষণে ব্যবহার করা হয়েছে এআই প্রযুক্তি। সুপার চার্জিংয়ের সাহায্যে মাত্র ৩০ মিনিটেই ৮৫ শতাংশ চার্জ করা যাবে স্মার্টফোনটি।

এটি কবে নাগাদ দেশের বাজারে আসবে বা এর দাম কত হবে, তা জানায়নি হুয়াওয়ে কর্তৃপক্ষ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here