জাহিদ হাসান, যশোরঃ

সারাবিশ্বে করোনাভাইরাস নিয়ে বিভিন্ন তথ্যের সমাহার আর ছড়াছড়ি, সেসব তথ্যেও মধ্যে কোনটা সত্যি আর কোনটা মিথ্যা আর কোনটা গুজব তা নির্ণয় করা কঠিন হয়ে পড়েছে। আর করোনা বিষয়ে সকল তথ্য একসাথে প্রদান, করোনার মহামারী চলাকালীন সময়ে কেমন থাকা উচিত আর আর আক্রাস্ত হলে কি করনীয় সেসব তথ্য নিয়ে গ্রহণযোগ্য তথ্যের ভান্ডার বানানোর কথা ভেবেছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাশ করা প্রকৌশলী কাজী আল মাসুম, তারই বন্ধু যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক প্রকৌশলী মাহমুদুল হক মিলু, প্রকৌশলী আনিকা আঞ্জুম, খুলনা মেডিকেল কলেজের ছাত্র তাসনিম শাহরিয়ার, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সজল বিশ্বাস।

গবেষক দলের সদস্যরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), Worldometer and Johns Hopkins University ওয়েবসাইটের তথ্যের সহযোগিতা নিয়ে (COVID-19) কোভিড-১৯ নামে মোবাইল অ্যাপ তৈরি ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে। আর এই মোবাইল অ্যাপ তৈরিতে মেইন ডেভেলপার হিসেবে ছিলেন যবিপ্রবির শিক্ষার্থী সজল বিশ্বাস। পাশাপাশি বিভিন্ন পরিসংখ্যানমূলক তথ্য তৈরি, বিশ্লেষণ, প্রস্তাবনা করা ইত্যাদি কাজে অংশ নিয়েছেন দলের বাকি সদস্যরা।

করোনা ভাইরাস সম্পর্কিত বিভিন্ন তথ্য অ্যাপে সংযোজন করা হয়েছে: করোনা ভাইরাস কি? এটা আমাদের কিভাবে ক্ষতি করে? ভাইরাসে আক্রান্ত হলে কি কি করতে পারবেন আর কি কি করতে পারবেন না। সবসময় তথ্য স্বয়ংক্রিয় আপডেট হওয়া, গ্রাফ যার মাধ্যমে বর্তমানে সারা পৃথিবীসহ বাংলাদেশে কতজন করোনা আক্রান্ত হয়েছেন, কতজন সুস্থ হয়েছেন এমনকি কতজন মারা গিয়েছে তা সম্পর্কে বিস্তারিত জানা যাবে। করোনা প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (IEDCR) কি কি ব্যবস্থা নিতে বলেছে তার কিছু ভিডিও চিত্রও পাওয়া যাবে এই অ্যাপে।
এছাড়াও কোয়ারেন্টাইন কি, এ সময় কেমনভাবে থাকতে হয়, কিভাবে IEDCR হটলাইনে যোগাযোগ করতে হয়, আক্রান্ত ব্যক্তি মারা গেলে তাকে কিভাবে সৎকার করতে হবে সে সম্পর্কে বিস্তর ধারনা সংযোজন করা হয়েছে অ্যাপটিতে।

অ্যাপের মেইন ডেভেলপার যবিপ্রবির শিক্ষার্থী সজল বিশ্বাস জানান, জানান, “অ্যাপটি বাংলা ভাষায় তৈরী করা হয়েছে আর ব্যবহৃত সব তথ্যগুলো গ্রহণযোগ্য ও নির্ভরশীল সোর্স থেকে নেওয়া হয়েছে এবং যার রেফারেন্সগুলোও অ্যাপে সংযুক্ত আছে। মহামারী করোনা সম্পর্কিত সকল তথ্য বিভিন্ন ওয়েবসাইটে খোঁজার ঝামেলা বন্ধ করে অ্যাপের মাধ্যমে সকল প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা। ”

যবিপ্রবির বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক প্রকৌশলী মাহমুদুল হক মিলু বলেন, “ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সহ যে সকল অনলাইন সংবাদমাধ্যম থেকে সাধারণ মানুষ সংবাদ সংগ্রহ করে সে সব তথ্যের উৎস ঠিক থাকে না যার ফলশ্রুতিতে ভিত্তিহীন, মিথ্যা ও গুজব তথ্যগুলো মানুষ জানতে পারে। আর সাধারণ মাুষজন অধিকাংশই এখন স্মার্টফোন ব্যবহার করে যার ফলে খুব সহজেই অ্যাপের মাধ্যমে করোনা সম্পর্কিত আসল তথ্য জানতে পারবে।

অ্যাপ ডাইনলোড লিংক – https://asclepiustech.xyz/covid19/

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here