খুলনাঃ

‘এইডস নির্মূলে প্রয়োজন, জনগণের অংশগ্রহণ’ এই প্রতিপাদ্য নিয়ে খুলনায় বিশ্ব এইডস দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে সিভিল সার্জন অফিস রোববার (১ ডিসেম্বর) সকালে খুলনা জেনারেল হাসপাতাল চত্বর থেকে বর্ণাঢ্য র্যালি বের করে। র্যলিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্কুল হেলথ ক্লিনিকে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় জানানো হয়, ২০১৮ সালে খুলনা বিভাগে ৬৭ জন এইচআইভি সংক্রমিত রোগী চিহ্নিত করা হয়। ২০১৮ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত ৬৪৮ জনের এইচআইভি পরীক্ষা করা হয়। এর মধ্যে ৫১ জন এইচআইভি সংক্রমিত ব্যক্তিকে পাওয়া যায়। ২০১৭ সালের ৩৯ জনকে শনাক্ত করা হয়। ১৯৮৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে মোট এইচআইভি এইডস রোগীর সংখ্যা ছয় হাজার ৪৫৫ জন।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশে দিন দিন এইডস রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। নিজ নিজ ধর্মীয় অনুশাসন মেনে চললে এইডস প্রতিারোধ করা সম্ভব। এইচআইভি এইডস শনাক্ত হলে সঙ্গে সঙ্গে সঠিক চিকিৎসা নিতে হবে। এর প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির কোনো বিকল্প নেই। সরকারের পাশাপাশি এইডস প্রতিরোধে বেসরকারি প্রতিষ্ঠানসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

খুলনার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. আতিয়ার রহমান শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আলোচনা সভায় মো. সিদ্দিকুর রহমান, এনজিও প্রতিনিধি এসএম বাতেন ও মো. আব্দুর রহমানসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা বক্তব্য দেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here