রংপুর প্রতিনিধিঃ

রংপুরের গঙ্গাচড়া উপজেলার আলমবিদিতর পাইকান পাড়ার তিস্তা প্রতিরক্ষা বাঁধে আশ্রিত ২৫ পরিবার প্রায় ৩৫ দিন থেকে পানিবন্দি অবস্থায় রয়েছে। বর্তমানে ওই পরিবার গুলো তিস্তা ডান তীর বাঁধে খোলা আকাশের নীচে পলিথিনের চাউনিতে পরিবার পরিজন ও গবাদিপশুসহ মানবেতর জীবন যাপন করছে ।

ভুক্তভোগীরা জানান, পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায় ৩৫ দিনেও জলাবদ্ধতার পানি তাদের বাড়ি থেকে নেমে না যাওয়ায় এ দূর্দশায় ভূগছেন তারা। এখন পর্যন্ত স্থানীয় চেয়ারম্যা- মেম্বার কেউ তাদের সহায়তায় এগিয়ে আসেননি।

খোঁজ নিয়ে জানা গেছে, নদী ভাঙ্গা লোকজন ভিটেমাটি হারিয়ে কয়েক বছর থেকে তিস্তার বাঁধের ধারে বাড়ি করে বসবাস করে। চলতি বছর বাঁধের সংষ্কার কাজ করার কারণে ওই পরিবার গুলো তাদের বাড়ি বাঁধের ধার হতে সড়িয়ে বাঁধের নীচে আবারও স্থাপন করে। তারা পেশায় সবাই জেলে। অব্যাহত প্রবল বর্ষণের কারণে নিচু জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। কিন্তু পানি নিস্কাশনের কোন ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতায় গত ৩৫ দিন ধরে ওই ২৫ পরিবার পানি বন্দি হয়ে রয়েছে। ঘর ও বাড়িতে এখনও পানি থাকায় ওই পরিবার গুলো তিস্তা ডান তীর বাঁধের উপরে খোলা আকাশের নীচে পলিথিনের চাউনিতে পরিবার পরিজন ও গবাদিপশু নিয়ে চরম দুর্ভোগের মধ্যে মানবেতর জীবন যাপন করছেন। বাঁধেই রান্নার কাজ সারছেন অনেকে। পানিবন্দি লোকজনের অভিযোগ ইউপি মেম্বার-চেয়ারম্যান কেউ তাদের দেখতে যায়নি।

সরেজমিনে দেখা যায়, বৃষ্টির পানির জলাবদ্ধতায় প্রতিটি বাড়ির উঠোনে কিংবা মেঝেতে কোথাও হাটু কিংবা হাটুর নীচে পানি। লোকজন পলিথিনের ভিতরে চুলা বসিয়ে গত ৩৫ দিন ধরে রান্না করছে। ওই গ্রামের সুকারু, অতুর, শদা, লালচাদ, অনাথ, গদা, শরোনজা, বিমল , করুন, ঝালু, অতন বালা, নেল ভেলু, গোপাল, পুশনাথ, বেলু, সুন্দরী , প্রলাদ,অতনু, জিতেন ,রতন ,ভারতী ,অমূল্য ও পরিমলের পরিবার পানিবন্দি অবস্থায় রয়েছে।

আলমবিদিতর ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য লাল মিয়া বলেন, ঘটনা সত্য। তবে কেমন করি যাই। কারণ আমার কাছেতো কোন বরাদ্দ নাই। করার কিছু নেই আমার। পানিতো বের করে দেওয়ার সুযোগ নেই। তিনি অভিযোগ করে বলেন, চেয়ারম্যানতো এদিকে দেখে না।

সার্বিক বিষয়ে ইউপি চেয়ারম্যান আফতাবুজ্জামান আফতাবের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here