যশোরঃ

যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে অদম্য মেধাবী প্রতিবন্ধী মো.আরিফ হোসেন।

সোমবার থেকে শুরু হওয়া এ বছরের এসএসসি পরীক্ষায় উপজেলার একতারপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় থেকে আরিফ হুইলচেয়ারে বসে পরীক্ষা দিচ্ছে।

নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয় সম্প্রসারিত কেন্দ্রের ১৬নং কক্ষে বসে সে পরীক্ষায় অংশ নেয়।

পরীক্ষার্থীর পরিবার সূত্রে জানা গেছে, উপজেলার একতারপুর গ্রামের গরিব কৃষক আসমত আলী মুন্সির পুত্র মো. আরিফ হোসেন। সাত বছর বয়সে তার দুটি পা সম্পূর্ণরূপে অকেজো হয়ে পড়ে। সে নিজে হাঁটা-চলা করতে পারে না। হুইলচেয়ারে বসে চলাফেরা করতে হয়।

মঙ্গলবার সকালে সরেজমিন নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, সকাল সোয়া ৯টার দিকে আরিফ হোসেনকে তার পিতা আসমত আলী মুন্সি ও মাতা নাছিমা খাতুন একটি ইজিবাইকে করে পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসেন। ইজিবাইক থেকে একা নামতে পারলেন না আরিফ হোসেন। বাবা ও মায়ের সাহায্য নিয়ে হুইলচেয়ারে বসে তাকে পরীক্ষা কেন্দ্রে নামতে হয়। তার পর তিনি একজনের সাহায্য নিয়ে পরীক্ষা কক্ষে প্রবেশ করেন।

আরিফের মাতা নাছিমা খাতুন কাঁদতে কাঁদতে বলেন, গত রাতে আরিফের গায়ে প্রচণ্ড জ্বর ওঠে। সে শ্বাসকষ্ট রোগে ভুগছে। তারপরও তার মনের জোর একটুও কমেনি। পরীক্ষায় অংশ নিয়ে সে ভালো রেজাল্ট করতে চায়।

কেন্দ্রে দায়িত্বরত পরীক্ষা কমিটির সদস্য নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক এসএম ফারুক আহমেদ জানান, অদম্য মেধাবী আরিফ হোসেন শারীরিকভাবে অক্ষম হওয়ায় কেন্দ্র সচিবের নির্দেশনা মোতাবেক তাকে বিশেষ পরিচর্যায় (বোর্ডের নিয়ম অনুযায়ী) তার পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

কক্ষ পরিদর্শক মো. ফরিদ আহম্মাদ বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী আরিফ হোসেন দৃঢ় মনোবলে ভালো পরীক্ষা দিয়ে চলেছে।

কেন্দ্রের সহকারী কেন্দ্র সচিব মো. আলমগীর হোসেন জানান, তার কেন্দ্রে বিশেষ চাহিদা সম্পন্ন এই পরীক্ষার্থীকে বোর্ডের নির্দেশনা মোতাবেক পরীক্ষার সময় বর্ধিত করে পরীক্ষা নেয়া হচ্ছে।

সম্প্রসারিত কেন্দ্রে দায়িত্বরত ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা একাডেমিক সুপারভাইজার মোসা. আছমা খান জানান, বোর্ডের নির্দেশনা মোতাবেক আরিফের পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। তার প্রতি আমরা সবাই সুদৃষ্টি রাখছি।

নওয়াপাড়া এসএসসি পরীক্ষা কেন্দ্রের সচিব নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলাম জানান, এ বছরের এসএসসিতে বিশেষ চাহিদা সম্পন্নসহ সব পরীক্ষার্থীদের পরীক্ষা যশোর বোর্ডের নির্দেশনা মোতাবেক সুষ্ঠু ও সুন্দর পরিবেশে গ্রহণ করা হচ্ছে।

ভিডিও দেখুন…

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here