মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ প্রতিনিধিঃ
কালীগঞ্জে আর্সেনিকোসিস প্রতিরোধ বিষযে এক কর্মশালা অনুষ্টিত হযেছে। বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে অনুষ্টিত কর্মশালায় ব্রিফিং করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হুসায়েন সাফায়েত।
কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ অফিসের আয়োজনে দিনব্যাপী অনুষ্টিত কর্মশালাতে উপজেলা ডাক্তার, গনমাাধ্যম কর্মী,ব্যাবসায়ী সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন অংশ নেন।
স্বাস্থ্য শিক্ষা বুরোা ও স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় কর্মশালার উপ্যবস্থাপক স্বাস্থ্য কর্মকর্তা হুসায়েন সাফায়েত বলেন, আর্সেনিক একটি পানিবাহিত রোগ। আর্সেনিকযুক্ত পানি পান কররে মানুষ চর্মরোগ সহ নানাবিধ রোগে আক্রান্ত হতে পারে। এ জন্য প্রতি ১ বছর পর পর বাসবাড়ির ব্যাবহৃত কলের পানি পরিক্ষা করা প্রয়োজন। এ ছাড়াও নদী,পুকুর বা বৃষ্টির পানি সংরক্ষর করে তা ফুটিয়ে ব্যবহার করলে আর্সেনিক রোগের হাত তেকে রক্ষা পাওয়া সম্ভব।
এ সমযে কর্মশালাতে আরো উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তরুন কুমার দাস, মেডিকেল অফিসার সুলতান আহম্মেদ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মধুসুদন পাল, সমাজসেবা ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, কালীগঞ্জ প্রেসকাবের সভাপতি জামির হোসেন, সম্পাদক সাবজাল হোসেন, বাজার কমিটির সভাপতি মনিরুল হক সহ হাসপাতালে কর্মরত ডাঃ ও নার্সগন। কর্মশালার এ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, কালীগঞ্জ হাসপাতালের অফিসিয়াল কর্মকর্তা মাইনুর রহমান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here