ঝিনাইদহঃ

হেলমেট বিহীন মটর সাইকেল চালকদের কাছে তেল বিক্রির সময় ছবি তুলতে গেলে সৃজনী ফিলিং স্টেশনের ম্যানেজার সলেমান বিশ্বাস বলেন, আপনারা ছবি তুলছেন ক্যান, নিউজ কইরেন না। তাহলে আমাদের সমস্যা হবে। তবে পুলিশের নির্দেশনা অমান্য করে হেলমেট ছাড়া চালকদের কাছে তেল বিক্রি করছেন কেন এমন প্রশ্নের কোন উত্তর দিতে না পারলেও তিনি বলেন এ নিয়মের পর থেকে আমাদের তেল বিক্রি অনেক কমে গেছে।

তেল কিনতে আসা মটর সাইকেল চালক হাসিবুল রহমান জানান, তেল নিতে আসলে তার হেলমেট না থাকায় তেল দেয়নি পাম্প কর্তৃপক্ষ। তিনি জানান, একই সময়ে তেল নিতে আসা হেলমেট বিহীন অপর এক ব্যক্তি সাইডে গিয়ে ম্যানেজারকে কি বল্লেন আর সাথে সাথেই তাকে তেল দিয়ে দিয়ে দিলেন। কাউকে হেলমেট ছাড়াই তেল দিচ্ছেন আর কাউকে দিচ্ছেন না, এটা কেমন নিয়ম। দিলে সবাইকে দিবেন না দিলে কাউকেই দিবেন না।

অন্যদিকে পাম্পে তেল কিনতে আসা হেলমেট পরিহিত একাধীক মটর সাইকেল চালক জানান, এটি পুলিশের একটি ভাল নির্দেশনা যে হেলমেট বিহীন চালকদের কাছে তেল বিক্রি করা হচ্ছে না। এতে চালকরা হেলমেট পরতে বাধ্য হচ্ছে। তবে তাদের অভিযোগও কম নয়। তারা জানান, মহাসড়কে দুর্ঘটনার জন্য কি শুধু মটর সাইকেলই দায়ী ? মটর সাইকেলের বিরুদ্ধে এমন নিয়ম হচ্ছে তাহলে অবৈধ তিন চাকার নসিমন, করিমন, আলম সাধূ, থ্রি-হুইলা এর বিরুদ্ধে কেন এমন আইন প্রয়োগ হচ্ছে না। তারা তো অনায়াশেই পাম্প থেকে তেল কিনে মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে।

এ বিষয়ে ঝিনাইদহ ট্রাফিক ইন্সপেক্টর সালাহউদ্দিন জানান, সাম্প্রতিক সময়ে মটর সাইকেলে দুর্ঘটনা বেশী হচ্ছে তাই এদের ক্ষেত্রেই প্রায় এক সপ্তাহ আগে থেকেই এ নিয়ম কার্যকর করা হয়েছে। সাধারন মানুষের অভিযোগ থাকবেই। তবে তিন চাকার যানবাহনে এমন নিয়ম চালুর নির্দেশনা নেই।

ঝিনাইদহের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান মুঠোফোনে জানান, পুলিশের উপর মহলের নির্দেশনা মোতাবেক জেলার ফিলিং স্টেশন গুলোতে ‘হেলমেট বিহীন মটর সাইকেলে তেল দেওয়া হয়না’ এমন সতর্কতামুলক ব্যানার লাগিয়ে দেওয়ার পাশাপাশি হেলমেট বিহীন মটর সাইকেল চালকদের কাছে তেল বিক্রি করা হচ্ছে না। মোটামুটি ভালই সাড়া মিলছে। এ ক্ষেত্রে কিছুটা হয়তো ব্যাত্যয় হতে পারে। তবে আমাদের নিয়মিত একটি টিমের মাধ্যমে টহল দেওয়া হচ্ছে ফিলিং স্টেশন গুলোতে।

তবে কিছু ফিলিং স্টেশনে হেলমেট বিহীন চালকদের কাছে তেল বিক্রি হচ্ছে এ প্রশ্নে তিনি জানান, এমন কোন তথ্য আমি পায়নি। তবে আপনারা আমাকে জানালে তাৎক্ষনিক বিষয়টি দেখবো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here