সবুজদেশ ডেস্কঃ

টুইটার, ফেসবুকের পর এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ইউটিউব চ্যানেল সাময়িকভাবে বন্ধ করেছে ইউটিউব কর্তৃপক্ষ। মঙ্গলবার অ্যালফাবেট ইনকরপোরেশনের ইউটিউব কর্তৃপক্ষ বলেছে, সহিংসতায় উস্কানি দেয়ার নীতি লঙ্ঘন করার কারণে ওই চ্যানেলটি বন্ধ করে দিয়েছে তারা। ৬ই জানুয়ারিতে ওয়াশিংটনে ক্যাপিটল হিলে ভয়াবহ সহিংসতায় যারা উৎসাহ দিয়েছেন এবং এর সঙ্গে যুক্ত তাদের থেকে দূরত্ব অবলম্বন করছে অনলাইন বিভিন্ন ফ্লাটফর্ম এবং সামাজিক যোগাযোগ বিষয়ক কোম্পানি। এমনকি তারা এসব ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থাও নিচ্ছে।

তারই অধীনে ট্রাম্পের চ্যানেল এখন নতুন ভিডিও আপলোড অথবা লাইভ সম্প্রচারে কমপক্ষে ৭ দিনের জন্য নিষেধাজ্ঞার মুখে পড়েছে। ইউটিউব বলেছে, এই নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়তে পারে। ট্রাম্পের চ্যানেলে মন্তব্য অপশন অনির্দিষ্টকালের জন্য বিকল করে দিয়েছে কর্তৃপক্ষ। ইউটিউব কোম্পানি বলেছে, মঙ্গলবার সকালে প্রেসিডেন্ট ট্রাম্পের একটি সংবাদ সম্মেলন সরাসরি সম্প্রচার করা হয়েছে তার চ্যানেলে।

সেখানে কমেন্ট বা মন্তব্যের পর ওই সাময়িক নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার বিষয়ক গ্রুপগুলো এর আগে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, যদি ইউটিউব ট্রাম্পের চ্যানেল ‘রিমুভ’ বা মুছে না ফেলে তাহলে তারা ইউটিউবকে বর্জনের জন্য বিজ্ঞাপন প্রচার করবে। এরপরই ট্রাম্পের চ্যানেলের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে ইউটিউব।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here