সবুজদেশ রিপোর্টঃ

দ্বিতীয় ধাপের ভোটে দেশের ৬০টি পৌরসভার মধ্যে ৩১টির ফল জানা গেছে। অধিকাংশ জায়গায় আওয়ামী লীগের প্রার্থীরাই বিজয়ী হয়েছেন।

শনিবার সকাল ৮টা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে রাতে ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা।

মধ্যরাত নাগাদ প্রাপ্ত ৩১টি পৌরসভার নির্বাচনী ফলের মধ্যে আওয়ামী লীগের প্রার্থীরা ২১টিতে, স্বতন্ত্র প্রার্থীরা পাঁচটিতে, বিএনপির প্রার্থীরা তিনটিতে এবং জাতীয় পার্টির (জাপা) ও জাসদের দুই প্রার্থী দুই পৌরসভায় জয় পেয়েছেন।

বগুড়ার সারিয়াকান্দী: বগুড়ার সারিয়াকান্দীতে আওয়ামী লীগ প্রার্থী, সান্তাহারে বিএনপির প্রার্থী আ শেরপুরে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ সন্ধ্যায় ফল ঘোষণায় বলেন, আওয়ামী লীগের প্রার্থী মো. মতিয়ার রহমান ছয় হাজার ৫৭৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আলমগীর শাহী সুমন পেয়েছে দুই হাজার ৭৯৬ ভোট।

সন্তাহার: জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ সন্ধ্যায় ফল ঘোষণায় বলেন, বিএনপির প্রার্থী তোফাজ্জল হোসেন সাত হাজার ৭৮৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদন্দ্বী আওয়ামী লীগের আশরাফুল ইসলাম মন্টু পেয়েছেন সাত হাজার ৪০২ ভোট।

বগুড়ার শেরপুর: জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ সন্ধ্যায় ফল ঘোষণায় বলেন, স্বতন্ত্র প্রার্থী জানে আলম খোকা আট হাজার ৭৬৯ ভোট পেয়ে বিজয়ী হযেছেন। নিকটতম প্রার্থী আওয়ামী লীগের আব্দুস সাত্তার পেয়েছেন চার হাজার ৬৮৬ ভোট।

গাইবান্ধা: গাইবান্ধা পৌরসভা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মো. মতলুবর রহমান বিজয়ী হয়েছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং কর্মকর্তা মো. আবদুল মোত্তালিব শনিবার রাত পৌনে ৯টায় ফল ঘোষণা করে বলেন, স্বতন্ত্র প্রার্থী মো. মতলুবর রহমান ১২ হাজার ৩৯৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আনোয়ারুল সারওয়ার পেয়েছেন সাত হাজার ৯৭০ ভোট।

সুন্দরগঞ্জ: সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও রিটানিং কর্মকর্তা আল মারুফ শনিবার রাত সাড়ে ৮টায় ফল ঘোষণায় বলেন, সুন্দরগঞ্জ পৌরসভা নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) আবদুর রশিদ রেজা সরকার দুই হাজার ৭০৪ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকট প্রার্থী আওয়ামী লীগের আব্দুল্যাহ-আল-মামুন পেয়েছেন দুই হাজার ৫৫৮ ভোট।

মোংলা: বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরাজী বেনজীর আহমেদ সন্ধ্যায় ফল ঘোষণা করেন।

তিনি বলেন, ১২ হাজার ১২৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের শেখ আব্দুর রহমান। আর বিএনপির মো. জুলফিকার আলী পেয়েছেন ৫৯২ ভোট।

এই পৌরসভায় প্রথমবারের মত ইভিএম পদ্ধতিতে ভোট নেওয়া হয়।

কেন্দ্র দখল, কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন বিএনপির মেয়র প্রার্থী মো. জুলফিকার আলী। তবে অভিযোগ অস্বীকার করেছেন আওয়ামী লীগ প্রার্থী আব্দুর রহমান।

দাগনভূঁঞা: রিটার্নিং কর্মকর্তা নাসির উদ্দিন পাটোয়ারী সন্ধ্যায় ফল ঘোষণায় বলেন, আওয়ামী লীগের ওমর ফারুক খান আট হাজার ২৩৪ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের কাজী সাইফুর রহমান স্বপন ৯৩৯ ভোট পেয়েছেন।

নেত্রকোণার কেন্দুয়া: উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ঢালি ফল ঘোষণায় বলেন, বেসরকারিভাবে আওয়ামী লীগের প্রার্থী আসাদুল হক ভুঁইয়া নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ৯ হাজার ১৭৬ ভোট আর তার একমাত্র প্রতিদ্বন্দ্বী বিএনপির শফিকুল ইসলাম পেয়েছেন দুই হাজার ২৫৬ ভোট।

শৈলকুপা: রিটার্নিং কর্মকর্তা মো. রোকনুজ্জামান ফল ঘোষণায় বলেন, ১০ হাজার ৮৮৭ ভোট পেয়ে আওয়ামী লীগ প্রার্থী কাজী আশরাফুল আজম বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকট প্রতিদ্বন্দ্বী তৈয়বুর রহমান খান পেছেন সাত হাজার ২৮১ ভোট।

সুনামগঞ্জ: সুনামগঞ্জ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের নাদের বখত বিজয়ী হয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা মো. শরিফুল ইসলাম ফলাফল ঘোষণা করে বলেন, আওয়ামী লীগের নাদের বখত পেয়েছেন ২১ হাজার ৬৬৯ ভোট। তার নিকটতম প্রার্থী বিএনপির মুর্শেদ আলম পেয়েছেন পাঁচ হাজার ৮৮৫ ভোট।

সুনামগঞ্জের জগন্নাথপুর: জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুরাদ উদ্দিন হাওলাদার বলেন, স্বতন্ত্র প্রার্থী আক্তারুজ্জামান আক্তার চামুচ প্রতীকে পেয়েছেন আট হাজার ৩৭৮ভোট। তার নিকট প্রার্থী আওয়ামী লীগের মিজানুর রহমান ভূঁইয়া নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন আট হাজার ১৮ ভোট। বিএনপির প্রার্থী হারুনুরুজ্জামান পেয়েছেন ৮১৭ ভোট।

পাবনার ফরিদপুর: জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মাহবুবুর রহমান সন্ধ্যায় ফল ঘোষণায় বলেন, আওয়ামী লীগের প্রার্থী খ ম কামরুজ্জামান মাজেদ পাঁচ হাজার ২৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এনামুল হক পেয়েছেন তিন হাজার ৩১২ ভোট।

দিনাজপুর: জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা শাহিনুর ইসলাম প্রামাণিক সন্ধ্যায় ফল ঘোষণা করেছেন।

তিনি বলেন, সৈয়দ জাহাঙ্গীর আলম ৪৪ হাজার ৯৩৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকট প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের রাশেদ পারভেজ পেয়েছেন ২৪ হাজার ২২৬ ভোট।

দিনাজপুরের বীরগঞ্জ: জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা শাহিনুর ইসলাম প্রামাণিক বলেন, বীরগঞ্জ পৌরসভায় স্বতন্ত্র প্রার্থী মোশাররফ হোসেন বাবুল তিন হাজার ৯৯৩ ভোট পেয়ে পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকট প্রার্থী আওয়ামী লীগের নূর ইসলাম পেয়েছেন তিন হাজার ৯৪৬ ভোট।

দিনাজপুরের বিরামপুর: জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা শাহিনুর ইসলাম প্রামাণিক বলেন, বিরামপুর পৌরসভায় আওয়ামী লীগের আক্কাস আলী ১৫ হাজার ৩৫৯ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নূরুজ্জামন সরকার পেয়েছেন ৮ হাজার ৬৮৬ ভোট।

মাগুরা: মাগুরা পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থী খুরশিদ হায়দার টুটুল পুনরায় নির্বাচিত হয়েছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা অলিউল ইসলাম রাত সোয়া ৮টা ফল ঘোষণা করেন।

তিনি বলেন, আওয়ামী লীগ প্রার্থী খুরশিদ হায়দার টুটুল পেয়েছেন ৩৯ হাজার ৪৬৭ ভোট। তার নিকট প্রার্থী বিএনপির ইকবাল আখতার খান কাফুর পেয়েছেন ছয় হাজার ৭৩ ভোট।

ময়মনসিংহের মুক্তাগাছা: মুক্তাগাছা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা তাজুল রায়হান ফল ঘোষণা করে বলেন, মুক্তাগাছা পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের বিল্লাল হোসেন সরকার ১৭ হাজার ৩২০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শহিদুল ইসলাম শহীদ পেয়েছেন পাঁচ হাজার ২৬১ ভোট।

ময়মনসিংহের ফুলবাড়িয়া: মুক্তাগাছা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা তাজুল রায়হান ফল ঘোষণায় বলেন, ফুলবাড়িয়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী গোলাম কিবরিয়া পাঁচ হাজার ৬৩৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী গোলাম মোস্তুফা জগ প্রতীক নিয়ে পেয়েছেন চার হাজার ৪২৮ ভোট। বিএনপির চান মাহমুদ পেয়েছেন চার হাজার ৬৩ ভোট।

নওগাঁর নজিপুর: নজিপুর পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগের রেজাউল কবির চৌধুরী সাত হাজার ৬৮৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আনোয়ার হোসেন পেয়েছেন পাঁচ হাজার ১৫০ ভোট।

নাটোরের গোপালপুর: জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. আসলাম বলেন, গোপালপুর পৌরসভায় আওয়ামী লীগের রোখসানা মোর্তজা ছয় হাজার ৫৭৮ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মুনজুরুল ইসলাম পেয়েছেন পাঁচ হাজার ১৫২ ভোট।

নাটোরের নলডাঙ্গা: জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. আসলাম বলেন, এ পৌরসভায় তিন হাজার ৬৩০ ভোট পেয়ে আওয়ামী লীগ দলীয় প্রার্থী মো. মনিরুজ্জামান বিজয়ী হয়েছেন। তার নিকট প্রার্থী বিএনপির আব্বাছ আলী পেয়েছেন এক হাজার ৮০৯ ভোট।

পাবনার সাঁথিয়া: পাবনার সাঁথিয়া পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী মাহবুবুল আলম বাচ্চু বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, আওয়ামী লীগের প্রার্থী মাহবুবুল আলম বাচ্চু নৌকা প্রতীকে ১৬ হাজার ৯৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সিরাজুল ইসলাম মল্লিক ধানের শীষ প্রতীকে পেয়েছেন পাঁচ হাজার ৭০ ভোট।

শরীয়তপুর: আওয়ামী লীগের পারভেজ রহমান জন ২৩ হাজার২৪৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহিদ হোসেন।

পারভেজের নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোনের (চরমোনাই) প্রার্থী তানভির আহম্মেদ বেলাল (হাতপাখা) পেয়ছেন এক হাজার ৩৭৬ ভোট।

শ্রীপুর: গাজীপুরের শ্রীপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আনিছুর রহমান জয়লাভ করেছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দ ফল ঘোষণায় বলেন, আওয়ামী লীগের আনিছুর রহমান পেয়েছেন ২৩ হাজার ৪৮৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির কাজী খান পেয়েছেন ১০ হাজার ৯৬ ভোট।

নেত্রকোণার মোহনগঞ্জ: আওয়ামী লীগের প্রার্থী লতিফুর রহমান রতন মেয়র পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। এর আগে তিনি তিনবার এই পৌরসভার মেয়র হন।

মোহনগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা জহিরুল হক জানান, বেসরকারিভাবে আওয়ামী লীগের প্রার্থী লতিফুর রহমান রতনকে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। তিনি পেয়েছেন ৯ হাজার ৪৪৫ ভোট আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তাহমিনা পারভীন পেয়েছেন চার হাজার ৩৮৪ ভোট।

সাভার: ঢাকার সাভার পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত আব্দুল গণি দ্বিতীয়বারের মত মেয়র নির্বাচিত হয়েছেন। আব্দুল গণি ৫৬ হাজার ৮০৪ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির রেফাত উল্লাহ পেয়েছেন পাঁচ হাজার ৩৩০ ভোট।

নাগেশ্বরী: কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী পৌরসভায় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হোসেন ফাকু নারিকেল গাছ প্রতীকে।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটিার্নিং কর্মকর্তা জাহাঙ্গীর আলম রাকিব ফল ঘোষণায় বলেন, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হোসেন ফাকু ১১ হাজার ৯৭৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির আব্দুর রহমান পেয়েছেন নয় হাজার৩০৭ ভোট।

কমলগঞ্জ: সিলেটের অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা শুকুর মাহমুদ মিঞা জানান, কমলগঞ্জ পৌরসভায় পাঁচ হাজার ২৫৭ ভোট পেয়ে দ্বিতীয়বারের মত মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী জুয়েল আহমেদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. হেলাল মিয়া পেয়েছেন দুই হাজার ৮০৬ ভোট।

কুলাউড়া: সিলেটের অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা শুকুর মাহমুদ মিঞা জানান, সিপার উদ্দিন আহমদ নৌকা প্রতীক নিয়ে চার হাজার ৮৩৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদন্দ্বী স্বতন্ত্র প্রার্থী শাজান মিয়া জগ প্রতীকে পেয়েছেন চার হাজার ৬৮৫ ভোট।

কুষ্টিয়া: অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং কর্মকতা লুৎফুন নাহার জানান, কুষ্টিয়া পৌরসভায় আওয়ামী লীগের আনোয়ার আলী ৬৬ হাজার ৫২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির বশিরুল আলম চাঁদ পেয়েছেন ১৪ হাজার ৬১৩ ভোট।

ভেড়ামারা: ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা সোহেল মারুফ জানান, জাসদ প্রার্থী আনোয়ারুল কবির টুটুল আট হাজার তিন ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের শামীমুল ইসলাম ছানা পেয়েছেন পাঁচ হাজার ৬০১ ভোট।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here