সবুজদেশ নিউজ ডেস্কঃ

পাকিস্তানের বৈধ অধিকারে সমর্থন অব্যাহত থাকবে বলে জানিয়েছে চীন। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা বাতিল নিয়ে পাক-ভারতের মধ্যে যখন উত্তেজনা চলছে তখন এমন কথা জানালো বেইজিং। সেইসঙ্গে কাশ্মীর পরিস্থিতিতে গভীর উদ্বেগও প্রকাশ করেছে চীন।

কাশ্মীরের উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই শুক্রবার চীন সফরে গেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি। সেখানে বৈঠকের পর উদ্বেগ প্রকাশ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াং ই। 

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পাকিস্তানের বৈধ স্বার্থ ও অধিকার রক্ষার জন্য চীন ইসলামাবাদের প্রতি সমর্থন দেয়া অব্যাহত রাখবে।

খবরে বলা হয়েছে, কাশ্মীর ইস্যুতে একতরফা যেকোনো পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে ওয়াং ই ভারত ও পাকিস্তানের প্রতি আহ্ববান জানিয়েছেন। দুই দেশকে শান্তিপূর্ণ সহাবস্থানেরও পরামর্শ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত সোমবার ভারত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীর রাজ্যের মর্যাদা কেড়ে নেয় ভারত। বিরোধীদের আপত্তি সত্ত্বেও ক্ষমতাসীন বিজেপি রাজ্যসভায় বিলটি উত্থাপন করে। পরে মঙ্গলবার লোকসভায় তা পাস হয়।

এর ফলে জম্মু-কাশ্মীরের নাগরিকরা যে বিশেষ মর্যাদা পেতেন তা বাতিল হয়েছে। সেইসঙ্গে রাজ্যটি ভেঙে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে কেন্দ্র শাসিত দুটি অঞ্চলে পরিণত হয়েছে।

প্রসঙ্গত, কাশ্মীর উপত্যকার পুরোটা দাবি করে ভারত ও পাকিস্তান। কিন্তু দুই দেশই এর আংশিক নিয়ন্ত্রণ করে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here