সবুজদেশ নিউজ ডেস্কঃ

নিজের জীবনের ঝুঁকি নিয়ে মৃত্যুর হাত থেকে ২৬২ খ্রিস্টানের জীবন বাঁচানো সেই ইমাম আবদুল্লাহ আবু বকর যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম অ্যাওয়ার্ড পেয়েছেন। খবর সিএনএনের

মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক প্রথম আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা পুরস্কার লাভ করলেন তিনি। এছাড়াও সুদান, ব্রাজিল, ইরাক ও সাইপ্রাসের চার ধর্মীয় নেতাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

এর আগে, গত বছরের ২৩ জুনে আফ্রিকার গৃহযুদ্ধের সময় নাইজেরিয়ার এই ইমাম নিজ বাড়ি ও মসজিদে ২৬২ খ্রিস্টানকে লুকিয়ে রেখে আশ্রয় দেন। ওই দিন প্লেটো রাজ্যের বারকিন লাদি অঞ্চলের ১০ গ্রামে উগ্রপন্থীরা অতর্কিত হামলা চালিয়েছিল।

জানা যায়, ওই হামলার সময় নিজের জীবন বাজি রেখে এগিয়ে আসেন স্থানীয় মসজিদের ইমাম আবদুল্লাহ আবু বকর। তিনি হামলাকারীদের তোপের মুখে খ্রিস্টান কৃষকদের নিরাপত্তা দেন। তবে বিষয়টি জেনে যায় হামলাকারীরা। তারা আবদুল্লাহ আবু বকরের বাড়িতে এলে তিনি ইসলামের দৃষ্টিতে তাদের ভুল ধরিয়ে দেন। এসব খ্রিস্টান কৃষকের জীবন রক্ষায় তাদের কাছে অনুরোধ করেন। একসময় তাদের জীবন রক্ষায় বিনিময়ের প্রস্তাবও করেন। একপর্যায়ে হামলাকারীরা ইমামের বাড়িতে আশ্রয় নেয়া ২৬২ খ্রিস্টানকে ছেড়ে চলে যায়।

সেদিন আবদুল্লাহি আবু বকরের মানবতা, ভ্রাতৃত্ববোধ, নিঃস্বার্থ ভালোবাসা ও ইসলামের বাণীর কাছে মাথানত করেছিল উগ্রবাদীরা। সাম্প্রদায়িক সম্প্রীতির সে অনন্য নজির গড়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ধর্মীয় স্বাধীনতার জন্য মসজিদের ইমাম আবদুল্লাহি আবু বকরকে সম্মাননা দিল।

এ স্বীকৃতি লাভ ও সম্মানার জন্য আবদুল্লাহি আবু বকরকে অভিনন্দন জানিয়েছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদ বুহারি।

তিনি বলেন, ভ্রাতৃত্ব বন্ধনের উজ্জ্বল দৃষ্টান্ত উপস্থাপন করে দেশের সম্মান সুমহান করেছেন আবু বকর। তিনি বার্তা দিয়েছেন, প্রকৃত মুসলমান কখনও সন্ত্রাস ও হত্যাজজ্ঞ সমর্থন করে না।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here