সবুজদেশ ডেক্সঃ ইতালির দক্ষিণে সিসিলি দ্বীপের কাতানিয়ায় অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশান (আয়েবা)’র ১৫তম কার্যনির্বাহী কমিটির প্রথম পর্বের সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা বলেন, আয়েবা প্রবাসীদের স্বার্থ রক্ষায় দেশে এবং প্রবাসে সরকারের কাছে জোরালো ভূমিকা রাখবে। আয়েবার প্রশংসা করে সভার প্রধান অতিথি ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার বলেন, আয়েবা হচ্ছে প্রবাসীদের পক্ষে কথা বলার অন্যতম প্লাটফর্ম।

তিনি আরো বলেন প্রবাসী বাংলাদেশিদের ন্যায্য দাবি আদায়ের পাশাপাশি বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে যথাসময়ে সোচ্চার ও কার্যকর ভূমিকা পালন করার মধ্য দিয়ে আয়েবা ইতোমধ্যে ইউরোপের সীমানা পেরিয়ে বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের কাছে আলোচিত সক্রিয় একটি সংগঠনে পরিণত হয়েছে। আয়েবা সভাপতি জয়নাল আবেদীন প্রবাসীদের সংসদে প্রতিনিধিত্বের দাবি জানান।মহাসচিব কাজী এনায়েত উল্লা ইনু বলেন প্রবাসীরা সরকারের পাশে থেকে দেশে উন্নয়নে ভূমিকা রাখছে এখন আরো ব্যাপক আকারে প্রবাসীরা দেশে বিনিয়োগ করে দেশের উন্নয়নে অংশিদার হতে চায়।   

বন্দরনগরী কাতানিয়া মিউনিসিপ্যালিটিসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উদ্বোধনী অধিবেশনে যোগ দেন। হোটেল শেরাটনের বল রুমে আয়োজিত সভায় আয়েবার সভাপতি ইনঞ্জিনিয়ার জয়নুল আবেদিনের সভাপতিত্বে এবং মহাসচিব কাজী এনায়েতউল্লাহ ইনুর পরিচালনায় বক্তব্য রাখেন কাতানিয়া প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, আয়েবার ভাইস প্রেসিডেন্টের মধ্যে জিককুর নাহিন জায়গিরদার, আহমেদ ফিরোজ, আকম সেলিম, ডা. ফরহাদ আলী খান, স্বাগতিক দেশের মধ্যে যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু, উপদেষ্টা লুৎফর রহমান, মাইনুল ইসলাম নাসিম, কাতানিয়া কমিউনিটির জাকির হোসেন, সোনিয়া নওয়াব, মোল্লা সেলিম, নওয়াব সৌজন্যসহ আরো অনেকে।  

সভায় প্রবাসীদের পার্সপোর্ট সমস্যা, ভোটধিকার প্রয়োগসহ প্রবাসীদের বিভিন্ন সমস্য কিভাবে সমাধান করা যায় এ নিয়ে আলোচনা করা হয়। কাতানিয়া সিটি কাউন্সিলর সোনিয়া নওয়াবসহ ইতালিয়ান আমন্ত্রিত অতিথিদের বিশেষ সম্মাননা দেওয়া হয়। প্রথম অধিবেশন শেষে কার্যনির্বাহী কমিটির সভায় নতুন বছরে আয়েবা  কিভাবে প্রবাসীদের সেবায় কাজ করবে সে ব্যাপারে বিশদ আলোচনা করা হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here