কেনিয়ার নাগরিকদের নিয়ে বর্ণবাদী মন্তব্য করায় চীনের এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির প্রেসিডেন্টসহ সবাইকে নিয়ে বর্ণবাদী মন্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর পুলিশ এ ব্যবস্থা নেয়। দেশটির সরকার গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

কেনিয়ার অভিবাসন বিভাগ টুইটারে জানায়, চীনের ওই ব্যবসায়ীর নাম লিউ জিয়াকি। কেনিয়ায় তাঁর কাজের অনুমতিপত্র বাতিল করা হয়েছে। তাঁকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। বর্ণবাদী আচরণের দায়ে তাঁকে ফেরত পাঠানো হচ্ছে।

টুইটারে ব্যবসায়ী লিউর শেয়ার করা আড়াই মিনিটের ভিডিওতে দেখা গেছে, এক কর্মীর সঙ্গে বাগ্‌বিতণ্ডার সময় তিনি বর্ণবাদী কথা বলেন। তিনি ওই কর্মীকে বলেন, ‘কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তাসহ সবাই বানরের মতো।’ তখন ওই কর্মী তাঁকে কেনিয়া ছেড়ে চলে যেতে বলেন। তখন আরও খেপে গিয়ে চীনের ওই ব্যবসায়ী বলেন, ‘এখানে থাকতে আমার ভালো লাগে না। বানরের মতো মানুষগুলোর সঙ্গে কথা বলতে আমার ভালো লাগে না। খারাপ, গরিব, বোকা আর কালো সব মানুষ।’ তারপরও এখানে থাকার কারণ হিসেবে তিনি বলেন, ‘টাকা গুরুত্বপূর্ণ বিষয়। তাই থাকি।’ তবে ভিডিও থেকে এটা স্পষ্ট নয় যে লিউ কেনিয়াতে কী কাজ করেন।

কেনিয়ার সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা লিউকে দেশে ফেরত পাঠানোর বদলে আইনের মুখোমুখি করার পক্ষে বলছেন। কারণ, কাজ করতে কোনিয়ায় যাওয়া চীনের লোকজন ওই দেশের নাগরিকদের নিয়ে প্রায়ই বর্ণবাদী কথা বলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here