ইবি প্রতিনিধিঃ

বঙ্গবন্ধুর জন্মদিনে কোন আয়োজন নেই ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে। এ দিনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে কর্মসূচি থাকলেও নিরব ছিল হল কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে শাখা ছাত্রলীগসহ প্রগতিশীল শিক্ষক-শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছে।

জানা যায়, বঙ্গবন্ধুর জন্মদিনে প্রতিবছর কর্মসূচি পালন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রশাসন। এ বছর হলের পক্ষ থেকে কোন কর্মসূচি পালিত হয় নি। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ প্রতিত্রিয়া ব্যক্ত করেছে বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ ও শাখা ছাত্রলীগসহ প্রগতিশীল শিক্ষক-শিক্ষার্থীরা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে। এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে কোন কর্মসূচি পালন না করায় এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। প্রশাসনের কাছে এই হল প্রভোস্টের পদত্যাগের দাবি জানাই বলে ক্ষোভ প্রকাশ করেছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ বিষয়ে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান সবুজদেশ নিউজকে বলেন,‘১৭ই মার্চ সব চাইতে গুরুত্বপূর্ণ দিন। এই জন্মশতবার্ষিকী আর কখনই আসবে না। বিষয়টা অত্যন্ত দুঃখজনক। বঙ্গবন্ধু হলে কোন কর্মসূচি হবে না এটা মেনে নেয়া যায় না। কেন হচ্ছে না সেটার প্রশাসনিক জবাবদিহিতা থাকা উচিৎ। বিশ্ববিদ্যালয়ের অভিভাবককে বিষয়টি খতিয়ে দেখার জোর দাবি জানাই।’

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন,‘বঙ্গবন্ধু হলে কোন অনুষ্ঠান হয়নি। তাদের কাছে প্রত্যাশা ছিল হল কর্তৃপক্ষের পক্ষ থেকে হলের সামনে যে স্মৃতিভাস্কর্য ছিল সেখানে অন্তত তারা ফুল দিতে পারত। এছাড়াও সাদ্দাম হোসেন হল প্রশাসন ১৭ই মার্চের কর্মসূচিতে অংশ নেয়নি। এ বিষয়ে উপাচার্য বলেন,‘বঙ্গবন্ধুর আদর্শের জায়গা থেকে তারা স্মৃতিভাস্কর্যে ফুল দিবে কিন্তু সাদ্দাম হোসেন হল তা করেনি ক্যাম্পাস খুললে তাদের কাছে বিষয়টি নিয়ে জানতে চাইব।

বঙ্গবন্ধু হলে প্রভোস্ট হিসেবে দায়িত্বে আছেন ইবি বঙ্গবন্ধু পরিষদের নির্বাহী সদস্য অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার। তিনি সবুজদেশ নিউজকে বলেন,‘ বিশ্ববিদ্যালয়ের মূল অনুষ্ঠানের প্রজ্ঞাপনে অনুষ্ঠানের বিষয়ে কোন কিছুই উল্লেখ ছিল না। এছাড়াও করোনায় হলে কোন শিক্ষার্থী নেই। কাকে নিয়ে হলের প্রোগ্রাম করব?

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here