সবুজদেশ ডেক্সঃ সন্মান তৃতীয় বর্ষের পরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়ার প্রতিবাদে বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। শনিবার সকাল থেকে তারা মানববন্ধন, সড়ক অবরোধ এবং শ্রেণীকক্ষে তালা ঝুলিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। এমন পরিস্থিতিতে শিক্ষকরা পরীক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে আপাতত ৩০০ টাকা কম নেওয়ার সিদ্ধান্ত দিয়েছেন। তবে ওই টাকা পরবর্তীতে শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে।

বিএম কলেজের ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের পরীক্ষার্থী মো. সুমন খান সহ অন্যান্যরা জানান, তৃতীয় বর্ষের পরীক্ষায় ফরম পূরনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত সেশন চার্জ ১৭০০ টাকা। কিন্ত বিএম কলেজের সবগুলো বিভাগে সেশন চার্জ আদায় করা হচ্ছে ৩৫০০ টাকা। এছাড়া সেমিনার ফি সহ বিভিন্ন চার্জ ধরা হয়েছে ১৯৩৫ টাকা করে। সবমিলিয়ে একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৬০০০ টাকায় ফরম ফিলাপ করতে হচ্ছে।

এসব অনিয়মের প্রতিবাদে শনিবার সকাল ১১টার দিকে বিএম কলেজের কয়েক’শ শিক্ষার্থী মানববন্ধন কর্মসূচী পালন করে। এক পর্যায়ে তারা বিক্ষোভ করে কলেজ সংলগ্ন সড়ক কিছুক্ষনের জন্য অবরোধ করে এবং বিভিন্ন বিভাগের শ্রেণীকক্ষে তালা ঝুলিয়ে দেয়। পরবর্তীতে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে ফরম পূরনে মোট ফি’র ওপর ৩০০ টাকা আপাতত কম নেওয়ার সিদ্ধন্ত হয়। যা পরবর্তীতে শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে।

বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. শফিকুর রহমান সিকদার জানান, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ফরম পূরনে ৩০০ টাকা কমানো হয়েছে। শিওর ক্যাশে টাকা প্রদানের বিষয়ে ছাত্র-ছাত্রীদের আপত্তি রয়েছে। এজন্য শিওর ক্যাশ এজেন্টের নির্ধারিত ফি ৩০ টাকা কলেজ কর্তৃপক্ষ পরিশোধ করবে। ফরম পূরনের জন্য যে ফি আদায় হচ্ছে তা ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ধার্য্য করা হয়। তিনি দায়িত্ব গ্রহনের পর নতুন করে কোন ফি ধার্য্য করেননি।

অধ্যক্ষ আরও জানান, ৩য় বর্ষে প্রায় ৫ হাজার শিক্ষার্থী আছে। তাদের কাছ থেকে বিভিন্ন বিভাগে সর্বোচ্চ ৫ হাজার টাকা ফরম পূরন বাবদ নেয়া হচ্ছে। মানবিক বিভাগে  নেওয়া হচ্ছে ৪ হাজার ৫৬৫ টাকা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here