মাগুরা প্রতিনিধিঃ

মাগুরায় গ্রামের হত দরিদ্র পরিবারের মাঝে বিতরণ করা ত্রান-সামগ্রী জোরপূর্বক কেড়ে নেয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিতরণ করা ত্রান সামগ্রীসহ ২ জনকে আটক করেছে পুলিশ। গ্রাম্য সামাজিক মাতুব্বরদের দলাদলিকে কেন্দ্র করে এ ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

মাগুরা সদরের গোপালগ্রাম ইউনিয়নের বাহারবাগ গ্রামে বুধবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় গ্রাম্য মাতুব্বর রফিক মোল্লা (৩৮) ও বাদশা বিশ্বাসকে (৫০) আটক করে বিতরণের ত্রান সামগ্রী উদ্ধার করে পুলিশ।

গোপালগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজিব আহম্মেদ জানান, এই বিপর্যয়ের মুহুর্তে সরকারের পাশাপাশি স্থানীয় অবস্থাশালী ব্যক্তিবর্গ দরিদ্র মানুষের সহোযোগিতায় এগিয়ে আসছেন। যা ইউনিয়ন পরিষদের মাধ্যমে সুষ্ঠ ভাবে প্রকৃত অসহায় দরিদ্র পরিবারের মাঝে বিতরণ করা হচ্ছে। ইতিমধ্যেই ব্যক্তি উদ্দ্যোগে প্রাপ্ত বিপুল পরিমান ত্রান পরিষদের মাধ্যমে ইউনিয়নে বিতরণ করা হয়েছে।

স্থানীয় এলাকার ফরিদপুর অবস্থানরত জৈনক ব্যাবসায়ীর প্রতিদিন ২০টি পরিবারে জন্য বরাদ্দকৃত খাদ্য সামগ্রী বুধবার বিকালে তার নিজ এলাকা বাহারবাগ গ্রামের তালপাড়য় ২০টি দরিদ্র পরিবারের মাঝে বিতরণ করা হয়। পরে রাত্রে সেই ত্রান স্থানীয় কিছু দুষ্কৃতকারী সেই ত্রান সামগ্রী দরিদ্র ব্যক্তিদের বাড়ি থেকে জোরপূর্বক নিয়ে আসে, যা দুঃকজনক।

গ্রামের ভুক্তভোগী দরিদ্র আবু মিয়া জানান, গতকাল বিকালে পরিষদের চেয়ারম্যানসহ চৌকিদাররা বাড়িতে গিয়ে ত্রান দিয়ে আসার পর সন্ধায় স্থানীয় বাদশা মোল্লা, আতর আলীসহ মাতুব্বররা বাড়ি বাড়ি সেই ত্রান সামগ্রী ফেরত দিতে বলেন। এ অবস্থায় পরিবারসহ অনাহারে থাকায় ত্রান সামগ্রী ফেরত না দিতে বাড়িঘর তালাবন্ধ করে অনত্র পালিয়ে যান তিনি।

আলেয়া বেগম নামে অপর একজন একই অভিযোগ করে বলেন, ঘরে এনে মালামাল পাত্রে রাখার পর মাতুব্বরদের চাপাচাপিতে সেই সব সামগ্রী আবার দিয়ে দিতে হয়।

মাগুরা পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ান বলেন, দরিদ্রদের ত্রানের মালামাল উদ্ধারসহ দুই জনকে ইতিমধ্যে আটক করা হয়েছে। বাকিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। সদর থানায় নিয়মিত মামলা হয়েছে বলে জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here