কালীগঞ্জ (ঝিনাইদহ) ॥
ঝিনাইদহ কালীগঞ্জের কোলা ইউনিয়ন পরিষদ ভবনে দিনভর বিনামূল্যে চক্ষুশিবির অনুষ্ঠিত হয়েছে। আমেরিকান ভিত্তিক সেবামূলক প্রতিষ্ঠান সি.এস আইয়ের ব্যবস্থাপনায় বাগেরহাট দৃষ্টিদান চক্ষু হাসপাতালের উদ্যোগে এ চক্ষুশিবির অনুষ্ঠিত হয়।

ব্যবস্থাপত্র দানকারী ডাঃ সঞ্জয় কুমার বলেন, দিনভর লম্বা লাইনে দাঁড়িয়ে অত্যন্ত আন্তরিকতার সাথে রোগীরা সেবা নিয়েছে। তিনি বলেন, মোট ৬৬০ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। এদের মধ্যে ২২০ জন রোগীকে অপারেশনের জন্য বাগেরহাটের দৃষ্টিদান চক্ষু হাসপাতালে নিয়ে বিনামূল্যে অপারেশন করা হবে। ইতোমধ্যে প্রায় দেড় শতাধিক রোগীকে সংস্থার গাড়িতে বাগেরহাট চক্ষুদান হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের অপারেশন শেষে রেখে যাওয়া হবে। আবার অন্যদেরকে নিয়ে যাওয়া হবে। এভাবে এলাকার চক্ষু রোগীরা পর্যায়ক্রমে সেবা পাবেন।

সেবামূলক প্রতিষ্ঠান সি.এস.আই এর প্রতিনিধি আমেরিকান বংশোভূত ট্যাভেস হুদ্যাম্যান জানান, সকাল থেকে বিকাল ৩ টা পর্যন্ত রোগী দেখে যাদের অবস্থা বেশি খারাপ তাদেরকে সংস্থার গাড়িতে করে বাগেরহাটে নিয়ে যাওয়া হচ্ছে। তাদেরকে বিনামূল্যে অপারেশন করিয়ে আবার গাড়িতে করে দিয়ে যাওয়া হবে। আর অন্যদেরকে এখান থেকে ব্যবস্থাপত্র দিয়ে ছেড়ে দেয়া হচ্ছে। তিনি বলেন,কৃষি নির্ভর এ এলাকার গরীব অসহায় মানুষের পাশে দাঁড়াতে পেরে ভাল অনুভব করছেন।

কালীগঞ্জের কোলা ইউনিয়নের চেয়ারম্যান আইয়ূব হোসেন মোল্যা জানান, এ এলাকার মানুষের বিনামূল্যে চিকিৎসাসেবা দিতে তিনি সংস্থাটির সাথে কথা বলে আয়োজন করেন বিনামূল্যে চক্ষ ুশিবিরের। সে মোতাবেক এলাকায় কয়েকদিন ধরে মাইকে প্রচার চালানো হয়েছে। তিনি বলেন, গত বছরও এ সংস্থাটি এলাকায় চক্ষু শিবিরের মাধ্যমে প্রায় দেড় হাজার চক্ষুরোগীর বিনামূল্যে ঔষধসহ যাবতীয় ব্যবস্থাপত্র দিয়েছিল। তিনি বলেন, গত বছর অপরেশন হওয়া অনেক রোগীর মুখে শুনেছেন এখানে সেবার কোন ঘাটতি নেই।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সূবর্ণা রানী সাহা জানান, চক্ষু শিবির দেখতে তিনি গিয়েছিলেন। গ্রামের দুস্থ এবং গরীব মানুষ কোন খরচ ছাড়াই চিকিৎসার সেবা পাচ্ছে দেখে ভাল লেগেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here