ঢাকাঃ

বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাকসেশন) অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিষদের ২০২০-২০২১ এর নির্বাচনে কর কমিশনার মো. রেজাউল করিম চৌধুরী সভাপতি ও যুগ্ম কর কমিশনার মোহাম্মদ ফজলে আহাদ কায়ছার মহাসচিব নির্বাচিত হয়েছেন। শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংগঠনের বার্ষিক সাধারণ সভা শেষে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন শেষে গভীর রাতে ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে সংগঠনের ৪৬টি পদের বিপরীতে ২৩ জন বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়। বাকি ২৩ পদে ভোটের মাধ্যমে নির্বাচিত হয়।

নির্বাচিতরা হলেন-সভাপতির একটি পদে ২৬৪ ভোট পেয়ে নির্বাচিত হন কর কমিশনার মো. রেজাউল করিম চৌধুরী। সহ-সভাপতির তিনটি পদে নির্বাচিতরা হলেন-কর কমিশনার মো. ইকবাল হোসেন, মো. নাজমুল করিম ও অতিরিক্ত কর কমিশনার খন্দকার খুরশীদ কামাল। মহাসচিব পদে ২৫৫ ভোট পেয়ে নির্বাচিত হন যুগ্ম কর কমিশনার মোহাম্মদ ফজলে আহাদ কায়ছার। এছাড়া যুগ্ম মহাসচিব পদে নির্বাচিত হন যুগ্ম কর কমিশনার মো. ছায়িদুজ্জামান ভূঞা, ও মোহাম্মদ আমিরুল করিম মুন্সী। কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হন অতিরিক্ত কর কমিশনার কবীর উদ্দিন মোল্লা।

এছাড়া দপ্তর সম্পাদক পদে বাপন চন্দ্র দাস, সহ-দপ্তর সম্পাদক পদে কেএম তানিম-উজ-জামান, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে মো. গোলাম কিবরিয়া নির্বাচিত হয়। নির্বাহী সদস্য পদে উপ-কর কমিশনার ক্যাটাগরিতে মো. মেহেদী হাসান, সুলতানা হাবীব, মুসতবা ইসতিয়াক আহমদ, মো. আহসান উল্লাহ রাসেল, এনামুল হাছান-আল-নোমান ও মো. আবু মুসা নির্বাচিত হয়। নির্বাহী সদস্য পদে সহকারী কর কমিশনার ক্যাটাগরিতে নির্বাচিতরা হলেন-মনসুর আলী, মওদুদ আহম্মদ ভূঁইয়া, শাহিন সুলতানা, মহিবুল ইসলাম ভূঁইয়া, মো. মারফত আলী ও রাফাত তাহমিদ খান। তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে মো. আসাদুজ্জামান, সাংস্কৃতিক সম্পাদক পদে মোনালিসা শাহরীন সুস্মিতা, সহ-ক্রীড়া সম্পাদক পদে মো. আব্দুল্লাহ ইউসুফ নির্বাচিত হয়।

বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাহী সদস্য পদে নির্বাচিতরা হলেন-সদ্য (কর) ও কর কমিশনার ক্যাটাগরিতে মোহাম্মদ জাহিদ হাছান, মো. আলমগীর হোসেন, আবু হান্নান দেলওয়ার হোসেন, মো. লুৎফুল আজীম, মো. খাইরুল ইসলাম ও ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী। অতিরিক্ত ও যুগ্ম কর কমিশনার ক্যাটাগরিতে নির্বাহী সদস্য পদে নির্বাচিতরা হলেন-রওনক আফরোজ, মনোয়ার আহমেদ, মো. আবু সাইদ সোহেল, মো. মাসুদুর রহমান মাসুদ, মোহাম্মদ ওয়াহিদ উল্লাহ খান, মো. মাহমুদুল হাছান ভূঁইয়া, মোহাম্মদ নাঈমুর রসুল, মো. মিজানুর রহমান ও মো. জাফর ইমাম।

এছাড়া অন্যান্য পদে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিতরা হলেন-গবেষণা সম্পাদক মো. মনিরুজ্জামান, সহ-গবেষণা সম্পাদক অমিত কুমার দাস, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. সাজ্জাদুল ইসলাম মীর, সমাজকল্যাণ সম্পাদক সাইয়ীদ ফাহাদ আল করিম, সহ-সমাজকল্যাণ সম্পাদক মো. সাজিদুল ইসলাম, সহ-তথ্য ও প্রযুক্তি সম্পাদক সৌমিত্র চক্রবর্তী, সহ-সাংস্কৃতিক সম্পাদক মো. আল আমিন ও ক্রীড়া সম্পাদক শেখ শামীম বুলবুল।

এর আগে ২৩ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার অপূর্ব কান্তি ঘোষণা নিবার্চনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, আগামী ২৪ জানুয়ারি বিকেল সাড়ে তিনটায় অনুষ্ঠিত হয়। নির্বাচিতরা ২০২০-২০২১ দুইবছর দায়িত্ব পালন করবেন। এর আগে ২০১৭ সালের ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়। গত ১ জানুয়ারি খসড়া ভোটার তালিকা, নির্বাচনযোগ্য পদ ও আসন সংখ্যার তালিকা প্রকাশ করা হয়। ২ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর‌্যন্ত মনোনয়ন বিক্রি হয়। ৫ জানুয়ারি ভোটার তালিকার বিষয়ে আপত্তি শেষে ৬ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। এবার ভোটার সংখ্যা ৬৬৩ জন। ১২ জানুয়ারি মনোনয়নপত্র জমা শেষ হয়। প্রার্থীতা প্রত্যাহার শেষে ১৫ জানুয়ারি প্রার্থী তালিকা প্রকাশ করা হয়।

এর আগে ২০১৭ সালের ৩০ ডিসেম্বর নির্বাহী পরিষদের ২০১৮-১৯ এর নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে প্রথমবারের মতো সব ক’টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৬১৫ জন ভোটারের মধ্যে ৫৩৫ জন ভোট প্রদান করেন। কমিটিতে নবীন-প্রবীণ কর্মকর্তারা স্থান পায়। কর কমিশনার মো. সেলিম আফজাল সভাপতি ও অতিরিক্ত কর কমিশনার মো. নুরুজ্জামান খান মহাসচিব নির্বাচিত হয়।

সর্বশেষ ২০১৫-১৬ সালে এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মো. আব্দুর রাজ্জাক সভাপতি ও কেন্দ্রীয় গোয়েন্দা সেলের পরিচালক মো. আলমগীর হোসেন মহাসচিবের দায়িত্ব পালন করেন। ১৯৮২-৮৩ এসএমএস জামান সভাপতি ও আব্দুর রহমান খাঁ সাধারণ সম্পাদক হিসেবে প্রথমবার নির্বাহী পরিষদের দায়িত্ব পালন করেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here