সবুজদেশ ডেস্কঃ

মেট্রোরেলের বগি নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে থাইল্যান্ড পতাকাবাহী এমভি এসপিএম ব্যাংকক জাহাজ। বুধবার (৩১ মার্চ) বিকেল সাড়ে ৪টায় বন্দরের সাত নম্বর জেটিতে নোঙর করে জাহাজটি। সন্ধ্যা ৬টা থেকে শুরু হয় পণ্য খালাসের কাজ।

মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম মুসা এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, মেট্রোরেলের (রেলওয়ে কার) ছয়টি বগি নিয়ে আসা এটাই প্রথম চালান। এরপর ধীরে ধীরে আরও ১৩৮টি বগি এ বন্দর দিয়ে খালাস হবে। এগুলো নদীপথে ঢাকায় যাবে।

মেট্রোরেলের বগি নিয়ে আসা বিদেশি এ জাহাজের স্থানীয় এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিউদুজ্জামন বলেন, ‘রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাতি হ্যাভি ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তৈরি করেছে। ২০২২ সালের মধ্যে ঢাকার মেট্রোরেলের সব যন্ত্রাংশ চলে আসবে।‘

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানিয়েছে, ৪ মার্চ বাংলাদেশ সময় বিকেল ৩টায় মেট্রো ট্রেনসেট বহনকারী জাহাজটি জাপানের কোবে বন্দর থেকে মোংলা সমুদ্রবন্দরের উদ্দেশে যাত্রা শুরু করেছিল। মেট্রো ট্রেনসেটটির ছয়টি যাত্রীবাহী কোচের মধ্যে আজ প্রথম দুটি কোচ মূল জাহাজ এসপিএম ব্যাংকক থেকে উত্তরায় আনয়নকারী বার্জে স্থানান্তর করা হবে। বাকি চারটি কোচের বার্জে স্থানান্তর কাজ বৃহস্পতিবার (১ এপ্রিল) সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।

মোংলা সমুদ্রবন্দরে শুল্ক ও ভ্যাট সম্পর্কিত কার্যাবলি শেষ করে প্রথম মেট্রো ট্রেনসেট বহনকারী বার্জটির ঢাকার তুরাগ নদীর উত্তরার ডিপো সংলগ্ন নবনির্মিত জেটির উদ্দেশে যাত্রা শুরুর সম্ভাব্য ১১ এপ্রিল। বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেনসেট বহনকারী বার্জটি মোংলা-ঝালকাঠি-বরিশাল-চাঁদপুর-মুন্সিগঞ্জ-সদরঘাট-দিয়াবাড়ি ডিপো সংলগ্ন নতুন জেটি রুটে আগামী ২৩ এপ্রিল উত্তরার ডিপোতে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

এছাড়া আগামী ১৫ এপ্রিল দ্বিতীয় মেট্রো ট্রেনসেট বহনকারী জাহাজটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের মোংলা সমুদ্রবন্দরের উদ্দেশে যাত্রা শুরু করবে বলেও আশা করছে সংশ্লিষ্টরা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here