যশোরঃ

যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা হয়েছে ১১১ মেট্রিক টন বিস্ফোরক। দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের জন্য ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে আট ট্রাক বিস্ফোরক আমদানি করা হয়েছে; যার বাজারমূল্য ১ কোটি ৫৩ লাখ টাকা।

রোববার রাতে ভারতের পেট্রাপোল স্থলবন্দর হয়ে বেনাপোল বন্দর দিয়ে এ বিস্ফোরক দ্রব্যের ট্রাক বন্দরের ৩১নং ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে প্রবেশ করে।

কাস্টমস হাউসের সহকারী কমিশনার কল্যাণ মিত্র জানান, আমদানিকারকের পক্ষে সিএন্ডএফ এজেন্ট এএস ইন্টারন্যাশনাল বন্দর থেকে বিস্ফোরকের চালান খালাসের জন্য প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছেন কাস্টমস হাউসে। কাস্টমস ও বন্দরের সব আনুষ্ঠানিকতা শেষে ভারতীয় ট্রাক থেকে এসব বিস্ফোরক দ্রব্য খালাস করে বাংলাদেশি ট্রাকে লোড করা হবে। পরে ট্রাকগুলো দিনাজপুরের উদ্দেশে বেনাপোল বন্দর থেকে ছেড়ে যাবে। 

কাস্টমস সূত্র জানায়, ১ লাখ ২২ হাজার ৪৭২ ডলার মূল্যে ১১১ মেট্রিক টন ওজনের বিস্ফোরক দ্রব্য দিনাজপুর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড ভারত থেকে আমদানি করে। বাংলাদেশি টাকায় যার মূল্য এক কোটি ৫৩ লাখ দুই হাজার ৫৮২ টাকা।

গত বছরের ৩০ ডিসেম্বর ১০টি ট্রাকে ১২০ মেট্রিক টন বিস্ফোরক আমদানি করেছিল প্রতিষ্ঠানটি।

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের খনন কাজ পরিচালনার জন্য ভারতের নাগপুর থেকে আমদানি করা হয়েছে এসব বিস্ফোরক দ্রব্য।

বন্দর এলাকায় প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পণ্য চালানটি দ্রুত খালাসের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here