কুষ্টিয়াঃ

শারদীয় দুর্গাপূজা সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব। সামাজিক ঐতিহ্য হিসেবে ছিল। কিন্তু শিশু দেব দত্তের নৃশংসভাবে হত্যাকান্ডের কারণে গতবছর দত্ত বাড়িতে ও আশপাশ এলাকায় পূজা পালন হয়নি। এ বছরও সেই শোকের ছায়া থাকার কারণে দত্ত বাড়িতে পূজার কোনো আয়োজন নেই।

কুষ্টিয়ার মিরপুর উপজেলার চিথলিয়ার দত্তবাড়িতে ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে দুর্গাপূজার উৎসব পালন করা হলেও এবারও তা হচ্ছে না। দত্তবাড়ির বড় ছেলে স্কুল শিক্ষক পবিত্র দত্ত, তার ছেলে শিশু দেব দত্ত(৯) সে চিথলিয়া প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেনীর ছাত্র ছিলেন।

উল্লেখ্য, ২০১৮ সালের (০৮ জুন) রোববার সকালে দেব দত্ত প্রাইভেট পড়ার উদ্দেশে বাড়ি থেকে বের হয়ে চিথলিয়া গ্রামের রাস্তা থেকে মোটরসাইকেলে করে দুবৃত্তরা দেব দত্তকে অপহরণ করে।

এ ঘটনার পর থেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতায় (২৫ জুন) সোমবার দুপুরে দেব দত্তের বস্তাবন্দি অর্ধগলিত মরদেহ উদ্ধার করা হয়। পাশের একটি বাড়ি থেকে। আলোচিত দেব দত্ত হত্যাকান্ডের ঘটনার পর অপহরন ও হত্যা মামলার ঘটনায় সবশেষ পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই আসামী নাঈম ইসলাম (২৭) ও জোয়ার আলী(২৮) নামে দুই যুবক নিহত হয়েছেন। এবং বাকি আসামীরা এখনো পুলিশের ধরা ছোঁয়ার বাহিরে রয়েছে। দুইজন আসামী এখনো পলাতক রয়েছে। তারা কখনো ভারত আবার কখনো বাংলাদেশ আছে বলে খবর শুনা যাচ্ছে। পুলিশ বলছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এন্টার পোলের মাধ্যমে ভারত থেকে তাদের গ্রেফতার করার জন্য চেষ্টা চলাচ্ছে। সব সময় তৎপর রয়েছে পুলিশ যে কোনো সময়ের মধ্যে তাদের গ্রেফতার করা হবে। এত দিনে আইন-শৃঙ্খলা বাহিনী আসামীদের গ্রেফতার করতে না পারায় ক্ষোভপ্রকাশ করেছেন দেব দত্তের পরিবার ও এলাকাবাসী।

দেব দত্তের বোন প্রতিভা দত্ত বলেন, আমার ভাইটা পড়াশুনায় খুব মেধাবী ছিল। হাতের লেখাও সুন্দর ছিল। আমাকে আপু আপু বলে ডাকাডাকি করতো সব সময়। এখন আর কেউ ডাকে না আপু বলে। এখন বাড়িতে আমি একাই থাকি। ছোট্র ভাইটা না থাকায় বেশ কয়েক বছর ধরে পূজা পালন নেই আমাদের বাড়িতে। ভাই কে ছাড়া কিছুই ভালো লাগে না। প্রতিদিন সকালে মা ভাইয়ের ছবি ধরে কান্না করে। তাই দেখে আমাদেরও কষ্ট হয়।

দেব দত্তের মা পতিমা দত্ত বলেন,আমার ছেলে হত্যার বিচার আর কবে হবে? বলে হু হু করে কেঁদে ফেলে মা পতিমা দত্ত দীর্ঘ একটা নিশ্বাস ফেলে বলেন কিভাবে আমার দেবকে ছাড়া দুর্গাপূজার উৎসব পালন করবো? দেব দত্তকে নৃশংসভাবে হত্যাকান্ডের কারণে এর্বাও হচ্ছে না পূজা পালন। যত দিন বেঁচে আছি হয়তো দত্ত বাড়িতে পূজা পালনে তেমন কোনো উৎসব থাকবে না।

দেব দত্তের বাবা পবিত্র দত্ত বলেন, আইন-শৃঙ্খলা বাহিনী ভুলেই গেছে দেব দত্ত অপহরণ ও হত্যাকান্ডের ঘটনা। আসামিদের গ্রেফতার করতে কোনো রকম তৎপরতা চোখে পড়ছে না। কি কারণে তাদের গ্রেফতার করছে না তা আমাদের অজানা। এই গ্রামের প্রভাবশালী পরিবারের লোকজন আমার অবুজ সন্তানকে এভাবে অপহরণ ও হত্যা করলো তাদের বিচার কি হবে না? নাকি অন্য কিছুর জন্য বাকি আসামিরা গ্রেফতার হচ্ছে না। কখনোই ভাবিনি সন্তানকে ছাড়া দুর্গাপূজার উৎসব আসবে আমার জীবনে। তিনি আরো বলেন,এখনো অপহরণ আতঙ্ক কাটেনি চিথলিয়ায় প্রতিমুহুর্তে অপহরণ আতঙ্কে রয়েছে হিন্দু ধর্ম অবলম্বী পরিবারের মানুষ গুলো।

চিথলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গিয়াস উদ্দিন বলেন, শিশু দেব দত্ত অপহরণ ও হত্যাকান্ডের ঘটনা নিয়ে কয়েক দিন আগেও আমি বিষয়টি নিয়ে থানার তদন্ত ওসি সাথে কথা বলেছি। তারা বলেছে এন্টার পোলের মাধ্যমে ভারত থেকে আসামিদের গ্রেফতার করতে জোর চেষ্টা চলছে।

মিরপুর থানার (ওসি) তদন্ত আব্দুল আলিম বলেন, ওই সময় তদন্তের চার্শিট জমা দেয়া হয়েছে। দেব দত্ত অপহরণ ও হত্যা মামলার দুইজন আসামী এখনো পলাতক রয়েছে। তারা ভারত রয়েছে বলে খবর শুনা যাচ্ছে। এন্টার পোলের মাধ্যমেও তাদের গ্রেফতার করার চেষ্টা চলছে। তবে তাদের ধরতে আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে যে কোনো সময়ের মধ্যে তাদের গ্রেফতার করা হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here