সবুজদেম ডেক্সঃ সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, কোটার এ বিষয়টিকে আমি জটিল বলে মনে করি না। মেধাকে প্রাধান্য দিয়ে সংস্কার করার কথা বলা হয়েছিল। মন্ত্রিপরিষদ সচিবকে প্রধান করে গঠিত কমিটি সব বিষয় পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে সুপারিশ জানিয়েছে। আমার মনে হয় কোটা বাতিলে সরকারের এ সিদ্ধান্ত ভুল নয়। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, আমি এর আগে অসংখ্য কলামে লিখেছি, সরকারি চাকরিতে ৮০ শতাংশ প্রাধান্য মেধাবীদের দিতে আর সংস্কার আন্দোলনকারীরা বলেছে ৯০ শতাংশ। সরকার এ বিষয়ে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। তারা স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত এ সংশ্লিষ্ট বিষয়গুলো চূড়ান্ত বিচার-বিশ্লেষণ করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় মোজাফফর আহমেদ চৌধুরীর করা কমিশন থেকে শুরু করে ১৯৯৬ সালে করা এ টি এম শামসুল হকের জনপ্রশাসন সংস্কার কমিশনের রিপোর্টসহ সব প্রতিবেদনে বলা হয়েছে, সিভিল সার্ভিস হওয়া উচিত মেধাভিত্তিক। তারা এ সবকিছু পর্যালোচনা করে কোটা বাতিলের সুপারিশ করেছে এবং মন্ত্রিসভা অনুমোদন করেছে।

সাবেক এই মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, তারপরেও আমি মনে করি সরকার শুধু নয়, মানুষের ব্যক্তিজীবনের কোনো সিদ্ধান্তই চূড়ান্ত নয়। আগামীকাল সমস্যা মনে হলে সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে। এটা বড় কোনো বিষয় নয়। যারা কোটা বহাল রাখার দাবিতে আন্দোলন করছেন তাদের প্রতি আমার সহানুভূতি আছে। কিন্তু সরকার যে সিদ্ধান্ত নিয়েছে আমার মনে হয় সেটা সঠিক।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here