সবুজদেশ ডেক্সঃ সিলেট নগরীর বিভিন্ন ফার্মেসিতে বিক্রি হচ্ছে নকল ঔষধ। ফলে অনেক সময় জীবন রক্ষাকারী ঔষধই হয়ে ওঠছে আত্মঘাতি। সিলেটের ফার্মেসিগুলোতে প্রশাসনের নজরদারি না থাকায় অধিক লাভের আশায় কতিপয় অসৎ ব্যবসায়ী দেদারসে বিক্রি করে যাচ্ছেন নকল ঔষধ। নকল ঔষধ বিক্রির এমন প্রমাণ পাওয়া গেছে সিলেট নগরীর সোবহানীঘাটের ফেমাস ফার্মেসিতে।

সিলেট নগরীর সুবিদবাজারের জুয়েল আহমদ জানান, তার বোন ডায়াবেটিসে ভুগছেন। চিকিৎসা হিসেবে তিনি নিয়মিত ব্যবহার করেন ‘Levemir’ ইনসুলিন। গত ১০/১২ দিন আগে সোবহানীঘাট পয়েন্টস্থ ফেমাস ফার্মেসি থেকে তিনি ১২০০ টাকা দিয়ে একটি ইনসুলিন নেন। কিন্তু ওই ইনসুলিন ব্যবহারের পর তার বোনের ডায়াবেটিস নিয়ন্ত্রণ না হয়ে আরো বাড়তে থাকে। এতে সন্দেহের সৃষ্টি হলে তিনি ইনসুলিনটি নিয়ে যান বাসার পাশের এক ফার্মেসিতে। তখনই ধরা পড়ে নকল ইনসুলিনের বিষয়টি।ফেমাস ফার্মেসি থেকে কেনা ইনসুলিনে মেয়াদোর্ত্তীণের তারিখ থাকলেও উৎপাদনের কোন তারিখ ছিল না। এছাড়া আসল ইনসুলিনে উৎপাদনকারী দেশ হিসেবে ডেনমার্কের নাম থাকলেও ফেমাস ফার্মেসি থেকে কেনা ইনসুলিনে কোন দেশের নাম লিখা নেই। নকলের বিষয়টি বুঝতে পেরে গত রবিবার রাতে ফেমাস ফার্মেসিতে যান জুয়েল। প্রথমে ফার্মেসির মালিক হম্বিতম্বি করলেও শেষ পর্যন্ত তার পকেটে ইনসুলিনের মূল্য ১২০০ টাকা গুজে দিয়ে বিষয়টি আপোসরফা করার চেষ্টা করেন।

এ ব্যাপারে ফার্মেসির মালিক পিকলু দে জানান, তার ফার্মেসি থেকে কেনা ইনসুলিন নকল নয়। একজন প্রবাসীর কাছ থেকে তিনি কয়েকটি ইনসুলিন কিনেছিলেন। বাংলাদেশে আমদানি করা ইনসুলিনের সাথে ওই ইনসুলিনের কিছু অসামঞ্জস্য থাকায় ওই ক্রেতা ভুল বুঝেছেন। আগামীতে কোম্পানী ছাড়া অন্য কারো কাছ থেকে ঔষধ কেনার ব্যাপারে সতর্ক থাকবেন বলে জানান তিনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here