দেশের দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ সরবরাহের সক্ষমতা বাড়াতে প্রায় ৩৬ কোটি ডলার দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বাজারদরে টাকার অঙ্কে এর পরিমাণ তিন হাজার কোটি টাকা। এডিবির দেওয়া অর্থের মধ্যে ৩৫ কোটি ডলার ঋণ। বাকি ৭৫ লাখ ডলার অনুদান হিসেবে পাবে বাংলাদেশ।
আজ সোমবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে এ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়। এতে সই করেন ইআরডির সচিব কাজী শফিকুল আযম ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডির সম্মেলনকক্ষে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উভয় পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাউথ ইস্ট গ্রিড এক্সপানশন প্রকল্পের আওতায় এই ঋণ দিয়েছে সংস্থাটি। প্রকল্পের মোট ব্যয় ৫৩ দশমিক ২ কোটি ডলার। বাকি অর্থ সরকার নিজস্ব তহবিল থেকে দেবে।

এই প্রকল্পের আওতায় গোপালগঞ্জ এলাকায় একটি সাবস্টেশন নির্মাণ করা হবে। এ ছাড়া বরিশাল ও ফরিদপুরে ১২৬ কিলোমিটার ট্রান্সমিশন লাইন এবং বগুড়া থেকে রায়পুরে ১০৪ কিলোমিটার বৈদ্যুতিক সঞ্চালন লাইন নির্মাণ করা হবে।

এডিবির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, কয়েক বছর ধরে জ্বালানি খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। অর্থনৈতিক উন্নয়নের জন্য আরও বিদ্যুৎ দরকার। বিদ্যুতের এই চাহিদা মেটাতে আরও বিনিয়োগ দরকার। তিনি মনে করেন, এই প্রকল্পটি ওই ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে আরও সহায়তা করবে। এ ছাড়া স্থানীয় জনগণের জীবনমান উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে। ২০২১ সালের জন্য সবার জন্য বিদ্যুৎ সুবিধার নিশ্চিত করার জন্য সরকারের যে লক্ষ্য আছে, তা পূরণে সহায়তা করবে এই প্রকল্পটি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here