সবুজদেশ ডেস্ক:

বিশ্বের অন্যতম প্রাণঘাতী রোগ ম্যালেরিয়া। ১০০ বছরের বেশি সময় ধরে চেষ্টার পর এ রোগের বিরুদ্ধে কার্যকর টিকা তৈরি করা হয়েছে, যার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, মশাবাহিত এ রোগে বিশ্বে ২০১৯ সালে আক্রান্ত হন ২৩ কোটি মানুষ, মৃত্যু হয় চার লাখ ৯ হাজারের। এসব মৃত্যুর ৯৫ শতাংশই ঘটে সাব সাহারা আফ্রিকায়।  ২০১৯ সালে এ রোগে ৫ বছরের কম বয়সি শিশুর মৃত্যু হয়েছে দুই লাখ ৭৪ হাজার। এখন এ টিকা তৈরির মাধ্যমে প্রতি বছর আফ্রিকায় লাখো শিশুর মৃত্যু ঠেকানোর পথ তৈরি হলো।

আরটিএসএস নামের এ টিকা ছয় বছর আগেই কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। এর পর ঘানা, কেনিয়া ও মালাউয়িতে এর পরীক্ষামূলক প্রয়োগেও সফলতা আসে।

ডব্লিউএইচও বলছে, সাব-সাহারা আফ্রিকার মতো যেসব এলাকায় ম্যালেরিয়ার মাঝারি থেকে উচ্চ প্রকোপ দেখা যায়, সেখানে এই টিকা প্রয়োগ করা উচিত।

পরীক্ষামূলক প্রয়োগে এ টিকা দেওয়া হয়েছে ২৩ লাখ শিশুকে। তাতে দেখা গেছে, এ টিকা নিরাপদ এবং ম্যালেরিয়ার মারাত্মক সংক্রমণ ৩০ শতাংশ কমাতে সক্ষম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসুস বলেন, এটি ঐতিহাসিক মুহূর্ত। শিশুদের জন্য ম্যালেরিয়া টিকার প্রতীক্ষা বহুদিনের। বিজ্ঞান, শিশু স্বাস্থ্য ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণে এটি যুগান্তকারী ঘটনা। এই টিকা প্রতি বছর লাখো মানুষের জীবন বাঁচাতে পারে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here