ইউএসএস জেরার্ল্ড আর. ফোর্ড’ বিমান রণতরী, ফাইল ছবি: জিও নিউজ

সবুজদেশ ডেস্কঃ

ভূমধ্যসাগরের পূর্বাঞ্চল থেকে ইসরায়েলের দিকে অগ্রসর হচ্ছে যুক্তরাষ্ট্রের একটি বিমানবাহিনীর রণতরী। হামাসের হামলা প্রতিরোধে ইসরায়েলকে অতিরিক্ত সামরিক সরঞ্জাম ও গোলাবারুদ দিয়ে সহায়তা করা হবে। আগের দিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হামাসের বিরুদ্ধে লড়াইয়ে ইসরায়েলের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন। 

যুক্তরাষ্ট্রের মিত্র ইসরায়েল ও হামাসের তীব্র লড়াইয়ে চরম উত্তেজনা ছড়িয়েছে মধ্যপ্রাচ্যের এই অঞ্চলটিতে। দুপক্ষেরই ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটছে। ইসরায়েলের দখলদারিত্ব ও ফিলিস্তিনিদের ওপর দীর্ঘদিনের দমন-পীড়নের জেরে এই হামলা চালাচ্ছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। গাজা ভূখণ্ডের যে অংশটুকু এখন পর্যন্ত টিকে আছে, ইসরায়েলের হাত থেকে এরাই রক্ষা করে আসছে।

এই পরিস্থিতিতে ইসরায়েলকে সহায়তার প্রসঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ‘ইউএসএস জেরার্ল্ড আর. ফোর্ড’ বিমান রণতরী, একটি ক্ষেপণাস্ত্র ক্রুজার এবং চারটি ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী অঞ্চলটির উদ্দেশে রওনা হয়েছে। মার্কিন যুদ্ধবিমানও পাঠানো হবে।

হোয়াইট হাউজ জানিয়েছে, প্রয়োজনে আগামীতে আরও সামরিক সহায়তা পাঠানো হবে ইসরায়েলকে। পরিস্থিতি কোনভাবেই যেন ইসরায়েলের শত্রুরা নিতে না পারে সেজন্য আমরা কাজ করে যাচ্ছি।

ইসরায়েলের দাবি, হামাসের হামলায় এখন পর্যন্ত তাদের ৭০০ জন মানুষ প্রাণ হারিয়েছেন। অপহরণের শিকার হয়েছে শতাধিক। এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর পাল্টা বিমান হামলায় ৪ শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানা গেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here