বিশেষ প্রতিনিধি:

আর কিছুদিন পরই আসছে কোরবানির ঈদ। ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় দেখা মিলেছে বড় কোরবানির গরু নেইমার। আর বিশাল এই নেইমারের দাম ১৫ লক্ষ টাকা হাকছেন গরুর মালিক। বিশাল এই ষাঁড়টি দেখতে আশেপাশের মানুষ প্রতিদিনই ভিড় করছেন।

গরুটির মালিক এনামুল হোসেনের সাথে কথা বলে জানা গেছে, তিনি শখের গরুটির নাম রেখেছেন নেইমার। গত ২ বছর আগে পাশের গাজীর বাজার গরু হাট থেকে ২ লক্ষ টাকা কিনেছিলাম। তার পিতা ও দুই ভাই গরুটি লালন-পালন করেন। তিনজনই প্রতিদিন গরুর পিছনে সময় দেন। ২ দাঁত বিশিষ্ট গরুটির মূল্য ধরছেন ১৫ লক্ষ টাকা। অন্যান্য গরুর তুলনায় বিশাল এ ষাঁড়ের বেশি যত্ন নেন তারা।

তিনি আরো জানান, গরুটির ওজন হবে প্রায় এক হাজার কেজি। প্রতিদিনই প্রায় ৫০০ টাকার খাবার দিতে হয় গরুটির। খাবারের মধ্যে ছোলা, খেসারির ডাল, ভুট্টা, কুঁড়ো, খইল, ভাত ও কাঁচা ঘাস রয়েছে।

প্রতিবেশী মাসুদ রানা জানান, গরুর মালিকেরা খুব যতœ করে গরুটির। প্রতিদিন ৪/৫ করে গোসল করানো। নিয়মিত চিকিৎসকের পরামর্শে ওষুধ খাওয়ানো। এই গ্রামে এমন বড় গরু আর নেই। এর আগেও কখনো দেখেননি।

কালীগঞ্জ প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. এএসএম আতিকুজ্জামান জানান, উপজেলার মল্লিকপুর গ্রামে বড় একটি ষাঁড়ের খবর শুনেছি। বিভিন্ন সময় তারা পরামর্শ নিয়েছে। কালীগঞ্জ উপজেলায় গরু মোটাতাজাকরণ যারা করছে সবাইকে প্রশিক্ষণ দিয়েছি এবং নিরাপদ মাংশ উৎপাদনের জন্য বিভিন্ন পরামর্শ দিয়েছি। উপজেলায় এবারের কোরবানি ঈদ সামনে রেখে ১৩২৩৬টি গরু ও ৭১৭১টি ছাগল প্রস্তুত আছে।

ভিডিও…

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here