সবুজদেশ ডেস্কঃ

মিয়ানমারের সাবেক স্টেট কাউন্সিলর অং সান সু চিকে সম্প্রতি জেল থেকে একটি সরকারি ভবনে স্থানান্তরিত করা হয়েছে। রাজধানী নেপিদোর সেই সরকারি ভবনেই তাকে আপাতত গৃহবন্দি রাখা হবে। সোমবার সংশ্লিষ্ট কয়েকজন কারা কর্মকর্তা বিবিসি বার্মিজকে এসব তথ্য জানিয়েছেন। 

নাম প্রকাশ না করার শর্তে ওই কারা কর্মকর্তারা জানান, সু চি এই কারাগারে প্রায় এক বছর ছিলেন। সোমবার তাকে রাজধানীর একটি সরকারি ভবনে স্থানান্তরিত করা হয়েছে। তিনি সুস্থ রয়েছেন। 

২০২১ সালের ফেব্রুয়ারিতে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সু চিকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাকে নেপিদোর একটি সরকারি ভবনে গৃহবন্দি রাখা হয়। গত বছরের শুরু থেকে বিভিন্ন মামলায় তার প্রায় ৩৩ বছরের জেল হয়। এরপর ২০২২ সালের জুনে তাকে রাজধানীর একটি কারাগারের সলিটারি সেলে স্থানান্তরিত করা হয়। 

গ্রেফতারের পর সু চির সঙ্গে আসিয়ান প্রতিনিধিসহ বিদেশি বা দেশি কোনো ব্যক্তির সঙ্গে দেখা বা বৈঠকের অনুমতি দেয়নি জান্তা সরকার। এ অবস্থায় গত মাসে থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী জানান, তিনি সু চির সঙ্গে বৈঠক করেছেন। তবে তিনি বিস্তারিত কিছু বলেননি। 

বিবিসির বৃহস্পতিবারের প্রতিবেদনে আরও বলা হয়, ৭৮ বছর বয়সি সু চির সঙ্গে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকারও সোমবার বৈঠক করেছেন। তবে এ বিষয়ে এখন পর্যন্ত সামরিক সরকার কোনো মন্তব্য করেনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here