সুদানের সামরিক কর্মকর্তারা - ছবি : সংগৃহীত

সবুজদেশ ডেস্কঃ

সুদানের সামরিক কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল গোপনে ইসরাইল সফর করেছেন। এ সময় তারা দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করেন। শুক্রবার আল আরাবিয়া টিভি ও আল-সুদানি পত্রিকা এমন সংবাদ প্রকাশ করেছে।

সুদানি সামরিক কর্মকর্তাদের ওই প্রতিনিধি দলে ছিলেন দেশটির র‌্যাপিড সাপোর্ট ফোর্স কমান্ডার মোহাম্মদ হামদান দাগালো ও সুদানের রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদকারী প্রতিষ্ঠানের প্রধান মিরঘানি ইদ্রিস সুলেমান।

ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের জন্য সুদান আব্রাহাম অ্যাকোর্ডে যোগদান করেছে। কিন্তু, ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকীকরণের জন্য এ চুক্তি করার পরেও সুদানিরা সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের মতো সুবিধা পাচ্ছে না এ জায়নবাদী দেশটির কাছ থেকে।

এর আগে আরব-৪৮ নামের এক গণমাধ্যমের তথ্য অনুসারে, সুদানি গণমাধ্যমগুলো বলেছে যে দেশটি সরকারিভাবে অক্টোবরের দিকে ওয়াশিংটন শহরে আব্রাহাম অ্যাকোর্ড চুক্তিতে যোগ দেয়।

এদিকে ইসরাইলি মিডিয়াগুলো বলেছে, সুদানের সাথে ইসরাইল সরকার যেমন সম্পর্ক রাখছে তাতে দেশটি সন্তুষ্ট নয়। কারণ, সুদান মনে করছে ইসরাইল শুধু তার গোয়েন্দা সংস্থা মোসাদ ও মোহাম্মদ হামদান দাগালোর মাধ্যমে দেশটির সাথে সম্পর্ক রাখছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here