ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

সবুজদেশ ডেস্কঃ

ছিলেন কৌতুক অভিনেতা, হলেন প্রেসিডেন্ট। এখন সামাল দিচ্ছেন যুদ্ধ। তিনি ইউক্রেনে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যে কমেডি ধারাবাহিকের হাত ধরে জনপ্রিয়তা পেয়েছিলেন ৪৪ বছর বয়সী এই প্রেসিডেন্ট, সেটি আবার সম্প্রচারিত হতে যাচ্ছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, গতকাল বুধবার জেলেনস্কির অভিনয় করা ‘সার্ভেন্ট অব দ্য পিপল’ ধারাবাহিকটি ফিরিয়ে আনার খবর এক টুইট বার্তায় নিশ্চিত করেছে নেটফ্লিক্স। টুইটারে জানানো হয়, ‘আপনারা চেয়েছিলেন, আর এটা ফিরে এসেছে।’বিজ্ঞাপনবিজ্ঞাপন

সার্ভেন্ট অব দ্য পিপলের প্রথম সম্প্রচার শুরু হয় ২০১৫ সালে। সেখানে জেলেনস্কি অভিনয় করেছিলেন শিক্ষকের চরিত্রে। ধারাবাহিকটিতে দুর্নীতি নিয়ে অভিযোগ তুলে ওই শিক্ষকের একটি ভিডিও ভাইরাল হয়। এরপরই একেবারেই অপ্রত্যাশিতভাবে প্রেসিডেন্টের দায়িত্ব পান তিনি।

সে সময় ধারাবাহিকটি ইউক্রেনে ব্যাপক জনপ্রিয়তা পায়। এর জেরেই রাজনীতির মাঠে পা রাখেন জেলেনস্কি। ধারাবাহিকে দেখানো রাজনৈতিক দলের নামেই বাস্তবে একটি দল প্রতিষ্ঠা করা হয়। ওই দল থেকে ২০১৯ সালের নির্বাচনে ৭০ শতাংশের বেশি ভোট পান জেলেনস্কি। সেই থেকেই ইউক্রেনের প্রেসিডেন্ট তিনি।বিজ্ঞাপন

সার্ভেন্ট অব দ্য পিপল অবশ্য এবারই নেটফ্লিক্সে প্রথম নয়। এর আগে ২০১৭–২১ সাল পর্যন্ত ধারাবাহিকটি নেটফ্লিক্সে সম্প্রচার করা হয়। গত ১৯ নভেম্বর থেকে ফরাসি–জার্মান টেলিভিশন চ্যানেল আর্তেও সেটি নিয়মিত সম্প্রচার করে নজর কেড়েছে।

একই পথে হেঁটেছে আরও কয়েকটি টেলিভিশন চ্যানেল। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর সার্ভেন্ট অব দ্য পিপল সম্প্রচারের স্বত্ব কিনে নিয়েছে যুক্তরাজ্যের চ্যানেল–৪, গ্রিসের এএনটি–১ ও রোমানিয়ার পিআরও টিভি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। আজ বৃহস্পতিবার অভিযান চতুর্থ সপ্তাহে গড়াল। ইউক্রেন–রাশিয়া সংকট ঘিরে বিশ্বব্যাপী ব্যাপক পরিচিতি পান জেলেনস্কি।

সবুজদেশ/এস ইউ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here